ব্যবসা

রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ডিজিএমদের পদোন্নতি-পদায়ন করবে মন্ত্রণালয়

ঢাকা, ০৪ জানুয়ারি – রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) থেকে মহাব্যাবস্থাপক (জিএম) হিসেবে পদোন্নতি ও পদোন্নতি প্রাপ্ত মহাব্যবস্থাপকদের পদায়নের কাজ করবে অর্থমন্ত্রণালয়। এতদিন এ কাজটি করতো স্বস্ব ব্যাংক।

আর মহাব্যাবস্থাপক থেকে পদোন্নতি ও উপ-ব্যবস্থাপনা পরিচালকদের পদায়ন করতো মন্ত্রণালয়। এর সঙ্গে এখন যুক্ত হলো উপ-মহাব্যবস্থাপকদের পদোন্নতির কাজটিও।

মঙ্গলবার (৩ জানুয়ারি) অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সম্পর্কিত প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে গঠিত বাচাই কমিটি উপ-মহাব্যাবস্থাপকদের মধ্য থেকে জ্যেষ্ঠতা, চাকরির অভিজ্ঞতা, পেশাগত দক্ষতা, অতীত কর্মকাণ্ড , সততা, সুনাম ইত্যাদি যাচাই শেষে বাংলাদেশ ব্যাংকের সময়ে সময়ে জারিকৃত পরিপত্র ও বাচাই পদ্ধতি অনুসরণ করে প্রার্থী বাছাই করে মেধাক্রম অনুসারে পদোন্নতির জন্য সুপারিশসহ প্যানেল তৈরি করে সরকারের কাছে পেশ করবে। বাছাই কমিটির সুপারিশ ও প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে মহাব্যবস্থাপক পদে পদোন্নতি প্যানেল চূড়ান্ত করা হবে। চূড়ান্তু অনুমোদন কার্যকর করে আন্তঃব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বদলি ও পদায়ন অর্থমন্ত্রীর অনুমোদনক্রমে সম্পন্ন হবে।

রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানে উপ-মহাব্যবস্থাপক হিসেবে কমপেক্ষে ৩ বছর এবং ৯ নম্বর গ্রেড হতে ন্যূনতম ১৮ বছরের কর্ম অভিজ্ঞতা সম্পন্নদেরকে পদোন্নতির জন্য বিবেচনা করা হবে। তবে কর্ম অভিজ্ঞতা সম্পন্নদেরকে কোনো উচ্চতর পদে সরাসরি নিয়োগ করা হলে, তাদের ক্ষেত্রে পদোন্নতির যোগ্যতা অর্জনে প্রিন্সিপাল অফিসার পদে সরাসরি নিয়োগপ্রাপ্তদের ১২ বছর, সিনিয়র প্রিন্সিপাল অফিসার পদে সরাসরি নিয়োগপ্রাপ্তদের ৯ বছর, সহকারী মহাব্যবস্থাপক পদে সরাসরি নিয়োগ প্রাপ্তদের ৬ বছর কর্মঅভিজ্ঞতা থাকতে হবে।

উপ-মহাব্যবস্থাপক থেকে পদোন্নতি প্রাপ্ত মহাব্যবস্থাপকদের বিশেষায়িত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান সমূহের মহাব্যবস্থাপক পদে পদোন্নতি, নিয়োগ, পদায়ন ও আন্তঃব্যাংক বদলি বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ থাকবে। তবে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোর মহাব্যবস্থাপকদের মধ্য থেকে রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মহাব্যবস্থাপক পদে প্রেষণে পদায়ন ও আন্তঃব্যাংক বদলি করা যাবে।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০৪ জানুয়ারি ২০২৩

Back to top button