ক্রিকেট

বিপিএলের আগে আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট চান সুজন

ঢাকা, ০৪ জানুয়ারি – বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টির নবম আসর শুরু হচ্ছে আগামী ৬ জানুয়ারি। ৪৬ ম্যাচের সাত ফ্রাঞ্চাইজির এই টুর্নামেন্ট আগামী ১৬ ফেব্রুয়ারি ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে। এই টুর্নামেন্ট জমজমাটভাবে আয়োজনে প্রস্তুতি নিচ্ছে বিপিএল গভর্নিং কমিটি। শুধু আয়োজক নয়, টুর্নামেন্টকে রাঙাতে ফ্রাঞ্চাইজিগুলোও তারকাখচিত দল গড়েছে।

তবুও এক বিপিএল থেকে তেমন সার্ভিস পাচ্ছে না বাংলাদেশ দল। এজন্য বিপিএলের আগে আরও একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের প্রয়োজনীয়তা অনুভব করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভোলপমেন্ট কমিটি চেয়ারম্যান ও বিপিএলে খুলনা টাইগার্সের হেড কোচ খালেদ মাহমুদ সুজন।

সুজন বলেন, ‘বিপিএল আসলে একটা চাপ তৈরি হয়ে যায়। আমরা যদি বিপিএলের আগে একটা প্রতিযোগিতা করতে পারি, তবে খুব ভালো হয়। ধরেন ঢাকা প্রিমিয়ার লিগে যদি টি-টোয়েন্টি টুর্নামেন্ট করতে পারি, তাহলে বিপিএলে অনেক খেলোয়াড় ফর্মে থাকতো।’

তিনি আরও যোগ করেন, ‘দেখা যায়, এই ফরম্যাট বুঝে আসতে আসতে টুর্নামেন্ট শেষ হয়ে যায়। এটা একটা জিনিস। আমি মনে করি যত বেশি খেলবে, তত বেশি শিখবে। আরেকটা টুর্নামেন্ট করতে পারলে ভালো হতো।’

একসময় ভারতের আইপিএলের পর বিপিএলই দ্বিতীয় বড় আসর বলা হতো। কিন্তু একযুগ পরও সে অর্থে সাড়া জাগাতে পারেনি বিপিএল। অনিয়ম, অব্যবস্থাপনা, অদক্ষতা, অদূরদর্শিতাই এখনও সঙ্গী এ আসরের।

তাই ভারতের আইপিএল, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, পাকিস্তানের পিএসএলেও পিছনে পড়ে গেছে দেশের ফ্রাঞ্চাইজি এই ক্রিকেট টুর্নামেন্ট। আরও কয়েকটি দেশে টুর্নামেন্টও বেশ সম্ভাবনা দেখাচ্ছে। সে তুলনায় সবদিক থেকে বিপিএল দিনকে দিন পিছিয়ে পড়ছে। কাজেই বিপিএল কি সে অর্থে একটা মানসম্মত টি-টোয়েন্টি আসর, এটাই প্রশ্ন ক্রিকেট মহলে।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ০৪ জানুয়ারি ২০২৩

Back to top button