দক্ষিণ এশিয়া

গলা অবধি মাটিতে পুঁতলেন নিজেকে! কীসের প্রতিবাদে এভাবে রয়েছেন কৃষক

নয়াদিল্লি, ৩ জানুয়ারি – জমি পেলেও তার কাগজ হাতে পাননি। প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরেও লাভ হয়নি। শেষ পর্যন্ত প্রতিবাদের জন্য অভিনব এক পথ বেছে নিলেন মহারাষ্ট্রের কৃষক সুনীল যাদব। মাটিতে পুঁতে দিলেন শরীর। মাটির ওপরে থাকল শুধুই মাথা। প্রতিবাদের সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে এখন ভাইরাল।

সুনীল যাদব ভারতের মহারাষ্ট্র প্রদেশের জালনা জেলার বাসিন্দা। মহারাষ্ট্র সরকারের একটি প্রকল্পের আওতায় ২০১৯ সালে তাকে জমি দেয়া হয়েছিল। জমি বুঝে পেলেও কাগজ হাতে পাননি। প্রশাসনের দরজায় দরজায় ঘুরেও লাভ হয়নি। শেষ পর্যন্ত প্রতিবাদের জন্য অভিনব পথ নিয়েছেন তিনি।

ওই কৃষকের কথায়, ‘২০১৯ সালে দাদাসাহেব গায়কোয়াড় প্রকল্পের অধীনে আমায় দু’একর জমি দেয়া হয়েছিল। কিন্তু এখনও জমির কাগজ পাইনি। তাই নিজেকে কবর দিয়েছি আমি।’

জমির কাগজ হাতে না পাওয়া পর্যন্ত প্রতিবাদ বন্ধ করবেন না বলে জানিয়েছেন সুনীল।

তবে সুনীলই প্রথম নন, ভিন্নধর্মী এই প্রতিবাদ আগেও অনেকে করেছেন। ২০১৯ সালের নভেম্বরে রাজধানী নয়াদিল্লিতে মোদি সরকারের কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হয়েছিলেন লাখ লাখ কৃষক। সেই সময় সরকারের ওই আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে তারা রক্তদান কর্মসূচির আয়োজনও করেছিলেন। পরে সেই আইন প্রত্যাহার করে মোদি সরকার।

এর আগে কেরালায় ভাঙাচোড়া রাস্তার কারণেও অভিনব প্রতিবাদ করেছিলেন এক ব্যক্তি। তিনি গর্তে জমা পানি দিয়ে গোসল করেন। তাতে কাপড় পরিষ্কার করেন তিনি। সেই ছবিও ভাইরাল হয়েছিল।

সূত্র: সময় টিভি
আইএ/ ৩ জানুয়ারি ২০২৩

Back to top button