ইউরোপ

বড় ড্রোন হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া, জেলেনস্কির সতর্কতা

কিয়েভ, ০৩ জানুয়ারি – ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনে বড় ধরনের ড্রোন হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। ইউক্রেনীয়দের মনোবল ভেঙে দিতে এ হামলা চালানোর পরিকল্পনা করছে মস্কো।

সোমবার (২ জানুয়ারি) রাতে এক ভিডিও বার্তায় এ দাবি করেন জেলেনস্কি। তিনি জানিয়েছেন, গোয়েন্দা সূত্রে জানতে পেরেছেন, ইরানের শহীদ ড্রোন দিয়ে এসব হামলা চালাবে রুশ সেনারা।

এ ব্যাপারে জেলেনস্কি বলেছেন, ইউক্রেনকে ‘নিঃশেষ’ করে দিতে ড্রোন হামলার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। আমাদের নিশ্চিত করতে হবে-এবং আমরা এ জন্য সব করব-জঙ্গিদের অন্যান্য হামলার মতো এ হামলাও ব্যর্থ হবে। আকাশ প্রতিরক্ষার সঙ্গে যারা জড়িত তাদের এখন বিশেষ নজর রাখতে হবে।’

সাম্প্রতিক সময়ে ইউক্রেনে ড্রোন হামলা বাড়িয়ে দিয়েছে রাশিয়া। পশ্চিমাদের দাবি ইরান রাশিয়াকে এসব ড্রোন দিয়েছে। কয়েক দফা ড্রোন হামলায় ইউক্রেনের বেশিরভাগ জ্বালানি অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। এতে করে বিদ্যুৎবিহীন ও অন্ধকারাচ্ছন্ন জীবন কাটাতে হচ্ছে লাখ লাখ মানুষকে।

জেলেনস্কি দাবি করেছেন, নতুন বছর শুরু হওয়ার পর রাশিয়ার পাঠানো ৮০টি ড্রোন ভূপাতিত করেছে ইউক্রেনীয় সেনারা।

এদিকে জেলেনস্কি এমন সময় এ সতর্কতা দিলেন যখন ইউক্রেনের সেনাদের চালানো ক্ষেপণাস্ত্র হামলায় দোনবাসে একসঙ্গে কয়েকশ রুশ সেনা নিহত হয়েছেন। হামলার তীব্রতা এতটাই ভয়াবহ ছিল যে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এটি স্বীকার করে নিতে বাধ্য হয়েছে। ইউক্রেন দাবি করেছে, ক্ষেপণাস্ত্র হামলায় ৪০০ রুশ সেনা নিহত হয়েছে। তবে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের ৬৩ জন সেনা নিহত হয়েছে। নিহতরা সবাই সদ্যই ইউক্রেনে এসেছিলেন।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৩ জানুয়ারি ২০২৩

Back to top button