ফুটবল

শেষবার সান্তোসে ফিরছেন ফুটবল সম্রাট

ব্রাসিলিয়া, ০২ জানুয়ারি – সাও পাওলোয় এই মুহূর্তে ব্যস্ততা তুঙ্গে। সোমবার ভোরে প্রিয় স্যান্টোস ক্লাবের ভিলা বেলমিরো স্টেডিয়ামে শেষ বারের মতো যাবেন ফুটবল সম্রাট। যে মাঠের সবুজ ঘাসে বল পায়ে তিনি আলপনা এঁকেছেন, অসংখ্য স্মরণীয় গোল করে স্যান্টোসকে সাফল্যের শিখরে নিয়ে গিয়েছিলেন, সেখানেই সোমবার সকাল থেকে শায়িত থাকবেন তিনি।

দীর্ঘ অসুস্থতার পরে গত বৃহস্পতিবার ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন পেলে। সোমবার ভোরবেলায় হাসপাতাল থেকে ফুটবল সম্রাটের মরদেহ নিয়ে যাওয়া হবে স্যান্টোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে।

ভিলা বেলমিরো স্টেডিয়ামে সকাল ১০টা থেকে শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। ২ ও ৩ নম্বর গেট দিয়ে তাঁরা প্রবেশ করতে পারবেন। ৭ ও ৮ নম্বর গেট দিয়ে বেরোবেন। মঙ্গলবার সকাল দশটা পর্যন্ত ফুটবল সম্রাটের দেহ রাখা থাকবে এই মাঠেই। তার পরে শুরু হবে শেষযাত্রা।

স্যান্টোসের বিভিন্ন রাস্তায় ঘোরানো হবে। ফুটবল সম্রাটকে তাঁর পৈতৃক বাড়ির সামনে দিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনাও রয়েছে। সেখানেই শয্যাশায়ী রয়েছেন পেলের মা শতায়ু ডোনা সেলেস্তে আরান্তেস। যদিও অতীতের সব স্মৃতি ভুলে গিয়েছেন তিনি। পেলেকে সমাধিস্থ করা হবে নেক্রোপোল একুমেনিকাতে।

ব্রাজিলের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ১৪ তলায় এই ভবনের সবচেয়ে উঁচুতে শেষ শয্যায় শায়িত থাকবেন পেলে। এই ভবনে কফিন রাখার ১৪ হাজার ভল্টও রয়েছে। মিউজিয়াম এবং জলপ্রপাতও রয়েছে! তবে পেলের শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শুধু তাঁর পরিবারের সদস্যরাই।

ফুটবল সম্রাটকে শেষ শ্রদ্ধা জানাতে ইতিমধ্যে ব্রাজিলে পৌঁছে গিয়েছেন বিভিন্ন দেশের গণ্যমান্য ব্যক্তিরা। আসবেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। পেলেকে শ্রদ্ধা জানাতে আসার কথা নেইমার, সিলভাদেরও।

ফুটবল সম্রাটকে শ্রদ্ধা জানাতে অ্যান্টনি ডস স্যান্টোস শনিবার ইপিএলে উলভসের বিরুদ্ধে জার্সিতের নীচে ‘শান্তিতে থাকুক পেলে’ লেখা টি-শার্ট পরে খেলতে নেমেছিলেন। নিউক্যাসলের গুইমারেসও শ্রদ্ধা জানিয়েছেন পেলেকে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০২ জানুয়ারি ২০২৩

Back to top button