জাতীয়

আল-কায়েদা ও তালেবানপন্থি ৬ হিজরতকারী গ্রেফতার

টেকনাফ, ০১ জানুয়ারি – আল-কায়েদা ও তালেবানপন্থি ছয় হিজরতকারীকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। প্রাথমিকভাবে তাদের নাম-পরিচয় জানায়নি পুলিশ।

রোববার (১ জানুয়ারি) রাতে তাদেরকে টেকনাফ থেকে গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করেন সিটিটিসি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, আল কায়েদা ও তালিবানপন্থি ছয় হিজরতকারীকে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে সোমবার (২ জানুয়ারি) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

জানা যায়, নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামকে আন্তর্জাতিক নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল-কায়েদার অনুসারী বলা হয়ে থাকে। আনসার আল ইসলাম ভারতীয় উপমহাদেশের আল-কায়েদার শাখা একিউআইএসের (আল-কায়েদা ইন ইন্ডিয়ান সাব-কনটিনেন্ট) মতাদর্শে কার্যক্রম পরিচালনা করে। তারা হত্যাকাণ্ডসহ একাধিক হামলায় সরাসরি অংশ নিয়েছে।

জঙ্গি দমনে কাজে করা আইনশৃঙ্খলা রক্ষাকারী কয়েকটি বাহিনীর ইউনিটের সঙ্গে কথা বলে জানা গেছে, আনসার আল ইসলামকে ভারতীয় উপমহাদেশে আল-কায়েদার বাংলাদেশি শাখা (একিউআইএস) বলা হয়। সম্প্রতি আনসার আল ইসলামের কার্যক্রমের ধরন দেখে গোয়েন্দারা সন্দেহ করছেন আল-কায়েদা থেকে নির্দিষ্ট কোনো নির্দেশনা পেয়ে মাঠে নেমেছে তারা।

বড় কিছু করার উদ্দেশ্যে পুরোনো ও বিশ্বাসযোগ্য সদস্যদের যেকোনো মূল্যে কাছে পেতে চাচ্ছে সংগঠনটি। তবে ঠিক কী নির্দেশনা আনসার আল ইসলামের কাছে এসেছে, তা এখনো নিশ্চিত নয়।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০১ জানুয়ারি ২০২৩

Back to top button