জাতীয়

ডিসেম্বরে ১০৬ কোটি ৯২ লাখ টাকার চোরাই পণ্য ও মাদক উদ্ধার বিজিবির

ঢাকা, ০১ জানুয়ারি – সদ্য সমাপ্ত ২০২২ সালের ডিসেম্বরে দেশের সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ১০৬ কোটি ৯২ লাখ ৫৯ হাজার টাকার চোরাই পণ্য, মাদকদ্রব্য এবং অস্ত্র ও গোলাবারুদ উদ্বার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এসব ঘটনায় ১৫৫ জনকে আটক করা হয়েছে। এছাড়া অবৈধভাবে সীমান্ত অতিক্রম করায় ৩৮ জন বাংলাদেশি ও তিনজন ভারতীয় নাগরিককে আটক করেছে বিজিবি।

রোববার (১ জানুয়ারি) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিসেম্বর মাসে দেশের সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে মাদক ও নেশা জাতীয় দ্রব্য উদ্ধার করা হয়। এর মধ্যে রয়েছে দুই লাখ ৮২ হাজার ৭০৯ পিস ইয়াবা, ছয় কেজি ৩৭০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ১৪ হাজার ৩২৬ বোতল ফেনসিডিল, ২৩ হাজার ৮১৬ বোতল বিদেশি মদ, দুই হাজার ৭২৯ ক্যান বিয়ার, দুই হাজার ৬৯৬ কেজি গাঁজা, ১৪ কেজি হেরোইন, ২২ হাজার ৭৬২টি ইনজেকশন, ছয় হাজার ৮৯২টি ইস্কাফ সিরাপ, এক হাজার ৪৩৪ বোতল এমকেডিল বা কফিডিল, সাত হাজার ৭৭০টি সেনেগ্রা ট্যাবলেট, ১৩ লাখ ৯৮ হাজার ৮৫৫টি বিভিন্ন ধরনে ওষুধ ও দুই লাখ নয় হাজার ৯২৭টি অন্যান্য ট্যাবলেট।

এতে আরও বলা হয়, উদ্ধার করা অন্যান্য পণ্যগুলো হলো- সাত কেজি ৬৩ গ্রাম সোনা, ১৭ কেজি ৩০০ গ্রাম রূপা, এক লাখ ৭৮ হাজার ৭০৩টি কসমেটিক্স সামগ্রী, ছয় হাজার ৫৩৮টি ইমিটেশন গহনা, ১২ হাজার ৯৮৭টি শাড়ি, তিন হাজার ৫৫টি থ্রিপিস বা চাদর বা কম্বল, দুই হাজার ৩৫৯টি তৈরি পোশাক, দুই হাজার ৩৪০ ঘনফুট কাঠ, পাঁচ হাজার ৫৩ কেজি চা পাতা, এক লাখ ১৬ হাজার ৪১০ কেজি কয়লা, ছয় হাজার ১০ ঘনফুট পাথর, একটি কষ্টি পাথরের মূর্তি, ৯৮ কেজি কচ্ছপের হাড়, ৪১৯ কেজি কারেন্ট জাল, এক হাজার ৩১৩ কেজি কীটনাশক, আটটি ট্রাক, নয়টি পিকআপ, ২৪টি সিএনজিচালিত অটোরিকশা ও ৫৫টি মোটরসাইকেল। এছাড়া অস্ত্রের মধ্যে রয়েছে একটি পিস্তল, একটি বন্দুক, ছয়টি গান, ছয়টি ককটেল, একটি আর্টিলারি গোলা, পাঁচ হাজার ১৪ রাউন্ড গুলি ও ২৯৫ কেজি ৬৫০ গ্রাম বিস্ফোরক সদৃশ বস্তু।

এছাড়া সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৫৫ জনকে আটক করা হয়েছে। আর অবৈধভাবে সীমান্ত অতিক্রম করায় ৩৮ জন বাংলাদেশি ও তিনজন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০১ জানুয়ারি ২০২৩

Back to top button