দক্ষিণ এশিয়া

আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হচ্ছেন রাহুল গান্ধী

নয়াদিল্লি, ৩১ ডিসেম্বর – ২০২৪ সালে অনুষ্ঠিত হবে ভারতের লোকসভা নির্বাচন। বর্তমান শাসক দল বিজেপির পক্ষে প্রধানমন্ত্রীর মুখ কে হবেন, তা সকলেরই জানা। কিন্তু প্রধান বিরোধী দল কংগ্রেসের তরফে কাকে প্রধানমন্ত্রীর পদপ্রার্থী করা হবে, তা নিয়ে রয়েছে জল্পনা। তবে সেই জল্পনায় ইতি টেনে কংগ্রেসের এক প্রবীণ নেতাই জানিয়ে দিলেন, রাহুল গান্ধীই হবেন কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী।

শুক্রবার মধ্য প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও প্রবীণ কংগ্রেস নেতা কমল নাথ বলেন, আসন্ন লোকসভা নির্বাচনে বিরোধী দলের প্রধানমন্ত্রী পদপ্রার্থী রাহুল গান্ধীই হচ্ছেন।

সংবাদসংস্থা পিটিআই-কে দেয়া সাক্ষাৎকারে কংগ্রেস নেতা কমল নাথ বলেন, ক্ষমতার জন্য কোনও রাজনীতি করছেন না রাহুল গান্ধী, তিনি দেশের সাধারণ মানুষকে একজোট করতে এই যাত্রা শুরু করেছেন। আর ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে বলতে গেলে, রাহুল গান্ধী শুধু বিরোধীদের মুখপাত্র নন, তিনি প্রধানমন্ত্রী পদপ্রার্থীও হবেন।

ভারত জোড়ো যাত্রা নিয়ে তিনি বলেন, ভারতের ইতিহাসে কোনও রাজনৈতিক দল এর আগে এত বড় পদযাত্রার আয়োজন করেনি। গান্ধী পরিবারের মতো অন্য কোনও পরিবার দেশের জন্য এত আত্মত্যাগও করেনি। রাহুল গান্ধী ক্ষমতার জন্য রাজনীতি করেন না, তিনি সেই মানুষদের জন্য লড়াই করেন, যারা কাউকে ক্ষমতায় বসান।

সম্প্রতিই কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার ফের কংগ্রেসে ফেরা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। সেই বিষয়েও মুখ খোলেন কমল নাথ।

তিনি বলেন, দলে বিশ্বাসঘাতকদের কোনও জায়গা নেই। আমি আলাদাভাবে কোনও ব্যক্তির সম্পর্কে মন্তব্য করব না। কিন্তু যারা দলের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন এবং দলীয় কর্মীদের বিশ্বাস ভেঙেছেন, তাদের জন্য সংগঠনে কোনও জায়গা নেই।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩১ ডিসেম্বর ২০২২

Back to top button