অস্ট্রেলিয়া

অকল্যান্ডে আতশবাজির মধ্য দিয়ে বর্ষবরণ শুরু

অকল্যান্ড, ৩১ ডিসেম্বর – বিদায় ২০২২, স্বাগত ২০২৩। দেশে দেশে শুরু হয়ে গেছে ইংরেজি বছরকে বরণ করে নেওয়া। বিশ্বের কোনও বড় শহর হিসেবে সবার আগে ২০২৩ সালকে বরণ করে নিলো নিউ জিল্যান্ডের অকল্যান্ড। এবারও শহরের কেন্দ্রস্থলের ১ হাজার ফুটেরও বেশি উচ্চতার স্কাই টাওয়ারে বর্ণিল আলোকচ্ছটার মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়ে উৎসবে মেতেছে দেশটির মানুষ।

নতুন বছরকে বরণ করতে অকল্যান্ডের স্কাই টাওয়ারে ঝুলন্ত একটি বিশাল ঘড়ির সময় দেখে রাত ১২টা বাজার জন্য অপেক্ষা করতে থাকে সেখানে জড়ো হওয়া মানুষ। শুরু হয় কাউন্টডাউন। আর ১২টা বাজার সঙ্গে সঙ্গে আকাশে দেখা যায় আতশবাজির বর্ণিল ছটা।

আন্তর্জাতিক মান সময়ের তারতম্যের কারণে নতুন বছরকে আগে বরণ করার সুযোগ পায় এমন দেশগুলোর একটি নিউ জিল্যান্ড। নতুন বছরকে আমন্ত্রণ জানানোর উৎসবে মেতে ওঠার ক্ষেত্রে বড় শহরগুলোর মধ্যে অকল্যান্ডের সুযোগ আসে সবার আগে। তবে বিশ্বে প্রথম দেশ হিসেবে নববর্ষ শুরু হয় সামোয়াতে। দেশটি নিউ জিল্যান্ডের কাছাকাছি অবস্থিত। এক ঘণ্টা আগে সেখানে নতুন বছরের আগমন হয়।

 

এদিকে অস্ট্রেলিয়ার সিডনি হারবারে গ্রিনিচ মান সময় ১৩টায় আতশবাজির মাধ্যমে নতুন বছরকে বরণ করা হয়। হাজার হাজার মানুষের উল্লাসে মুখরিত হয়ে ওঠে সিডনি। পর্যটনমুখ অপেরা হাউজের চারপাশেও আতশবাজির ঝলকানি মুগ্ধ হন উপস্থিতরা।

ইংরেজি নতুন বছরকে বরণ করে নিতে নানাভাবে প্রস্তুতি নিয়েছে পুরো বিশ্ব।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ৩১ ডিসেম্বর ২০২২

Back to top button