জাতীয়

ছাত্রদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী রোববার

ঢাকা, ৩১ ডিসেম্বর – বিএনপির আন্দোলন-সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিত জাতীয়তাবাদী ছাত্রদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী রোববার।

দিবসটি উপলক্ষ্যে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি। রোববার বেলা ১০টায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং দুপুরে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে ছাত্রসমাবেশ করা হবে। সোমবার ছাত্রদলের প্রতিটি জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয় ইউনিটে ছাত্রসমাবেশ করবেন সংগঠনের নেতাকর্মীরা।

প্রতিষ্ঠাবার্ষিকী প্রসঙ্গে ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল বলেন, আমাদের আদর্শিক মা বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, মহাসবিচ মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপি ও ছাত্রদলের অসংখ্য নেতাকর্মী কারাবন্দি। যার কারণে ছাত্রদলের বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণ প্রতিষ্ঠাবার্ষিকী বর্জন করেছি।

১৯৭৯ সালের ১ জানুয়ারি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান শিক্ষা, ঐক্য ও প্রগতি- এ তিন মূলনীতিকে ধারণ করে ছাত্রদল গঠন করেন।

আশির দশকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছাত্র সংসদে ছাত্রদলের উল্লেখযোগ্য অবস্থান ছিল। নব্বইয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলন কিংবা এর পরবর্তী সময়ে বিভিন্ন আন্দোলন-সংগ্রামেও সামনের সারিতে দেখা গেছে সংগঠনটিকে।

চলতি বছরের ১৭ এপ্রিল কাজী রওনাকুল ইসলাম শ্রাবণকে সভাপতি ও সাইফ মাহমুদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের ৫ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়।

আংশিক কমিটিতে সিনিয়র সহসভাপতি হয়েছেন রাশেদ ইকবাল খান, ১নং যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন রাকিবুল ইসলাম রাকিব, সাংগঠনিক সম্পাদক হয়েছেন আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া। পরে ১১ সেপ্টেম্বর ৩০২ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে ছাত্রদল।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩১ ডিসেম্বর ২০২২

Back to top button