জানা-অজানা

বিদায়ী বছরে বিশ্বে সাড়া ফেলেছে যেসব ঘটনা

যুদ্ধ, অতিমারি, ঝড়ঝঞ্ঝা, বিতর্কের পাহাড় পেরিয়ে শেষলগ্নে ২০২২। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থেকে শুরু করে ইরানে সরকার বিরোধী বিদ্রোহের আগুন, স্মরণীয় করে রাখবে ২০২২-কে। মনে রাখার মতো কী কী হল ২০২২-এ? একঝলকে রইল শুরু থেকে শেষ।

বছরের শুরুতেই যুদ্ধের মেঘ ঘিরে ফেলে ইউরোপের আকাশ। ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। দুই দেশের মধ্যে শুরু হয় যুদ্ধ। বহু মৃত্যু, বহু ক্ষয়ক্ষতি হয়েছে। তবে বছর শেষেও যুদ্ধ থামেনি। রাশিয়া এবং ইউক্রেনের অন্তত ৪০ হাজার সেনার মৃত্যুর কথা স্বীকার করেছে সরকার। এ ছাড়া, যুদ্ধের বলি হয়েছেন বহু সাধারণ নাগরিক।

এপ্রিলে বিশ্বের দরবারে চর্চায় উঠে আসে পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি। নাটকীয় ভাবে ক্ষমতাচ্যুত হন প্রধানমন্ত্রী ইমরান খান। মধ্যরাতে অনাস্থা ভোটে পরাজিত হন তিনি। ১১ এপ্রিল পাকিস্তানে নতুন সরকার গড়েন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

২০২২ সালের সারা বছরই যুক্তরাষ্ট্রে বন্দুকহামলার দৌরাত্ম্য লেগেই ছিল। তার মধ্যে সবচেয়ে ভয়াবহ ছিল ২৫ মে-র হামলা। টেক্সাসের একটি স্কুলে ঢুকে এলোপাথাড়ি গুলি চালান ১৮ বছর বয়সি এক বন্দুকধারী। ১৯ জন শিশুর মৃত্যু হয় সেই হামলায়। মারা যান স্কুলের ২ শিক্ষকও। পরে নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হয় আততায়ী যুবকের।

এপ্রিলে পাক রাজনীতির পট পরিবর্তনের পর মে মাসের মধ্যে আন্তর্জাতিক রাজনীতিতে চর্চায় উঠে আসে এশিয়ার আরও এক দেশ। প্রবল অর্থনৈতিক সঙ্কট এবং গণবিক্ষোভের মাঝে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালিয়ে যান। পরে পদত্যাগ করেন। গদি ছাড়তে বাধ্য হন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীও।

বছরভর থেকে থেকে কেঁপে উঠেছে পৃথিবীর নানা প্রান্ত। সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প হয় আফগানিস্তানে। ২২ জুনের সেই ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় দক্ষিণ আফগানিস্তানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২। আফগানিস্তানের বিস্তীর্ণ অঞ্চল এবং পাকিস্তানে এই ভূকম্পের প্রভাব পড়েছিল। ভূমিকম্পের জেরে মারা যান অন্তত ১১৬৩ জন মানুষ। আহতের সংখ্যা ৬ হাজারের বেশি।

৮ জুলাই আন্তর্জাতিক পরিসরে আরও একটি স্মরণীয় দিন। একটি জনসভায় বক্তৃতা করার সময় গুলিবিদ্ধ হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। আততায়ীর নাম টেটসুয়া ইয়ামাগামি।

আগস্টেই বিধ্বংসী আকার নেয় পাকিস্তানের বন্যা পরিস্থিতি। জুন মাস থেকে শুরু হওয়া সেই বন্যার তাণ্ডব চলেছে অক্টোবর মাস পর্যন্ত। পাকিস্তানের এই বন্যাকে ‘সবচেয়ে ভয়ঙ্কর’ আখ্যা দিয়েছেন কেউ কেউ। বন্যার কবলে মৃত্যু হয়েছে অন্তত ১৭৩৯ জন মানুষের। ক্ষয়ক্ষতির পরিমাণ মাত্রাছাড়া। মূলত, অতিরিক্ত বর্ষণ এবং হিমবাহ গলে নদীর জলস্তর বৃদ্ধিকে এই বিধ্বংসী বন্যার জন্য দায়ী করেছেন আবহাওয়াবিদরা।

ব্রিটেনের রাজনীতিতে টালমাটাল পরিস্থিতি ২০২২-কে স্মরণীয় করে রাখবে আন্তর্জাতিক রাজনীতিতে। বরিস জনসনের পদত্যাগের পর ৬ সেপ্টেম্বর ব্রিটেনের প্রধানমন্ত্রীর চেয়ারে বসেন কনজ়ারভেটিভ দলের নেত্রী লিজ ট্রাস। তবে মাত্র ৪৫ দিনের মধ্যেই পদত্যাগ করেন ট্রাস। তার পর ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক।

প্রধানমন্ত্রীর চেয়ারকে কেন্দ্র করে ব্রিটেন জুড়ে যখন রাজনৈতিক সঙ্কট দানা বাঁধতে শুরু করেছে, ঠিক সেই সময় প্রয়াত হন ৭০ বছর ধরে ব্রিটেনের সিংহাসন আগলে রাখা রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ অসুস্থতার পর ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মৃত্যু হয় তার। দ্বিতীয় এলিজাবেথ ছিলেন ব্রিটেনের দীর্ঘতম শাসনকর্ত্রী। তার মৃত্যুর পর ৭৩ বছর বয়সে রাজা হন এলিজাবেথের পুত্র তৃতীয় চার্লস।

ইরানে স্মরণীয় ১৬ সেপ্টেম্বর। হিজাব না পরার ‘অপরাধে’ ১৯ বছরের তরুণী মাহশা আমিনিকে আটক করেছিল সে দেশের নীতি পুলিশ। হেফাজতে থাকাকালীন মাহশার মৃত্যু হয় বলে অভিযোগ। এই মৃত্যু ইরান জুড়ে দীর্ঘ দিন ধরে বেড়ে ওঠা ক্ষোভে দেশের নানা প্রান্তে সরকার-বিরোধী বিক্ষোভ মাথাচাড়া দিয়ে ওঠে। যা এখনও চলছে।

১ অক্টোবর, ২০২২ ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচ ঘিরে তৈরি হওয়া দাঙ্গা পরিস্থিতিতে পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ১৭৮ জনের। অধিকাংশই পদপিষ্ট হয়ে এবং শ্বাসরুদ্ধ হয়ে প্রাণ হারিয়েছেন। এছাড়াও আহত হন বহু সংখ্যক মানুষ।

টুইটারের মালিকানায় রদবদল ২০২২ সালের অন্যতম চর্চিত এবং স্মরণীয় অধ্যায়। ২৮ অক্টোবর ৪ হাজার ৪০০ কোটি ডলারের অধিগ্রহণ চুক্তি চূড়ান্ত করে টুইটার কিনে ফেলেন বিশ্বের অন্যতম ধনী এলন মাস্ক। মালিকানা হাতে পেয়েই তিনি টুইটারের শীর্ষ কর্তাদের ছাঁটাইসহ বেশ কিছু পরিবর্তন করেন। তার পর গণছাঁটাইয়ের পথে হাঁটেন ধনকুবের। সংস্থার প্রায় ৭৫ শতাংশ কর্মী রাতারাতি চাকরি হারান। ফলে এখনও

২৯ অক্টোবর হ্যালোউইনের আগে বিপর্যয় নেমে আসে দক্ষিণ কোরিয়ায়। রাজধানী সোলে উৎসবের মরসুমে গিজগিজে ভিড়ে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে অন্তত ১৫১ জনের। আহত আরও অনেকে।

চাঁদে মানুষের প্রথম পদার্পণের ৫০ বছর পর ২০২২ সালে চাঁদে আবার মানুষ পাঠানোর তোড়জোড় শুরু করেছে হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মিশন ‘আর্টেমিস-১’-এর সফল উৎক্ষেপণ হয় ১৬ নভেম্বর।

এ বছর কাতারে ফুটবল বিশ্বকাপের আয়োজন করে ফিফা। ২০ নভেম্বর থেকে শুরু হয় ৩২ দেশের বিশ্বকাপ অভিযান। ১৮ ডিসেম্বর ফুটবলের এই চূড়ান্ত মঞ্চে বিশ্বজয় করে আর্জেন্টিনা। লিয়োনেল মেসির হাতে ওঠে স্বপ্নের ট্রফি।

২০২২ সালে মৃত্যু হয় আল কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরির। কাবুলে মার্কিন ড্রোন হানায় নিহত হন ৯/১১ হামলার অন্যতম হোতা। টুইট করে এই সংবাদ জানান আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে এই বছরই মৃত্যু হয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-এর সর্বোচ্চ নেতা আবু আল-হাসান আল-হাশেমি আল-কুরাইশির।

বছরের শেষবেলায় ভয়াবহ শৈত্যঝড়ের প্রকোপে আমেরিকা। ২৩ ডিসেম্বর, বড়দিনের উৎসবের আমেজে আমেরিকায় তাণ্ডব চালায় তুষারঝড়। টানা ৫ দিন অবিরাম তুষারপাতের পাশাপাশি কোথাও কোথাও হিমাঙ্কের ৫৩ ডিগ্রি নীচেও নেমেছে পারদ। রাস্তায় রাস্তায় জমেছে ৮ থেকে ১০ ফুট বরফ। বহু মানুষের মৃত্যু হয়েছে প্রবল শীতের কামড়ে।

২০২২ সালের শেষ লগ্নে এসে চীনে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা ভাইরাস। কোভিডের উপরূপ ওমিক্রন বিএফ.৭-এ আক্রান্ত হচ্ছেন চীনের বহু মানুষ। মৃত্যুও হচ্ছে অনেকের।

বছরের শেষ লগ্নে এসে ফুটবল বিশ্বকে গ্রাস করেছে শোকের মেঘ। আর্জেন্টিনার বিশ্বজয়ের পরেই বিদায় নিয়েছেন ব্রাজিলীয় কিংবদন্তী পেলে। ২৯ ডিসেম্বর, বছর শেষের ঠিক দুইদিন আগে ব্রাজিলের হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি।

নানা ঘটনাপ্রবাহে সাজানো ২০২২-এর অন্তিম ক্ষণ উপস্থিত। বছরের পৃষ্ঠা উল্টে দেখা যাচ্ছে, ঝুলিতে হাসির চেয়ে কান্নাই বেশি। ভূমিকম্প, বন্যা, দাঙ্গা কিংবা অমোঘ মৃত্যু, ২০২২ কাঁদিয়েছে বার বার। তবে শেষ বেলায় না পাওয়া ভুলে প্রাপ্তিকেই যেন আঁকড়ে ধরছেন মানুষ।

এম ইউ/৩১ ডিসেম্বর ২০২২

Back to top button