সম্পর্ক

সঙ্গীর মানসিক সমস্যা সামলাবেন যেভাবে

শরীরের রোগের থেকেও বেশি মারাত্মক হয়ে উঠছে মনের অসুখ। মানসিক অবসাদে ভূগে অনেকেই বেছে নিচ্ছেন আত্মহত্যার পথ। বিশেষ করে সম্পর্কে টানাপোড়ন থেকে অনেকে নিজেকে শেষ করে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন। মনোরোগ বিশেষজ্ঞদের মতে, সম্পর্কে ভালবাসার থেকে ভারসাম্যের বেশি প্রয়োজন। বিশেষ করে সঙ্গী যদি মানসিক সমস্যায় ভোগেন তাহলে কী করবেন-

১. সমস্যা এড়িয়ে যাবেন না, তাতে আরও ঝামেলা বাড়বে। কখন কোন বিষয়গুলিতে আপনার সঙ্গী আঘাত পাচ্ছে বা রেগে যাচ্ছে খেয়াল রাখুন। সেগুলি নিয়ে পরে ঠান্ডা মাথায় অবশ্যই আলোচনা করুন।

২. সব সমস্যার সমাধান হয় না। তা করতেও যাবেন না। সঙ্গীর কথা মন দিয়ে আগে শুনবেন। ভাল শ্রোতা হলে আপনি বিষয়গুলি ভালভাবে বুঝতে পারবেন, আর সেই অনুযায়ী ব্যবস্থা নিতে পারবেন।

৩. প্রশ্ন করতে দ্বিধা বোধ করবেন না। সঙ্গীর কাছেই জানতে চান, আপনি তাকে কীভাবে সাহায্য করতে পারেন বা আপনার কাছ থেকে তার প্রত্যাশা কী? নিজে থেকে কোনও সিদ্ধান্ত নিতে যাবেন না।

৪. যাদের মানসিক সমস্যা রয়েছে তাদের সঙ্গে সম্পর্ক রাখা খুবই কঠিন। তার জন্য আপনার নিজের ভাল থাকাও খুব প্রয়োজন। আপনি শান্ত থাকলে সঙ্গের মানুষটাকে ভাল রাখার কাজটি সহজ হবে।

৫. মানসিক সমস্যার কোন পর্যায়কে মানসিক অবসাদ বলা যায়? এই বিষয়গুলি সম্পর্কে প্রথমে ভাল করে জানুন। পড়াশোনা করুন। এমন সমস্যাগুলি সঙ্গীর সঙ্গে আপনার কেমন ব্যবহার করা উচিত তাও জেনে রাখুন।

৬. দোষারোপ করবেন না। সঙ্গী যেন এটা না ভাবে তার জন্যই আপনার জীবনে যাবতীয় সমস্যা। নিজেকে তার সবচেয়ে নিরাপদ আশ্রয় হিসেবে গড়ে তুলুন।

এম ইউ

Back to top button