শিক্ষা

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ ফেব্রুয়ারিতে

ঢাকা, ৩১ ডিসেম্বর – প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী ফেব্রুয়ারি মাসে। শুক্রবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মোহাম্মদ নজরুল ইসলাম এ তথ্য জানান।

মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, ‘প্রাথমিক বৃত্তি পরীক্ষার কর্মপরিকল্পনা অনুযায়ী ফেব্রুয়ারি মাসের শেষে ফল প্রকাশ করা হবে। পরীক্ষায় প্রায় ৯৬ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।’

২০০৯ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালুর পর এর ভিত্তিতেই বৃত্তি দেয়া শুরু হয়। কিন্তু গত দুই বছর পরীক্ষা না হওয়ায়, বন্ধ হয়ে যায় প্রাথমিক ও জুনিয়র বৃত্তি।

জানা গেছে, এবার বৃত্তি পরীক্ষায় অংশ নিচ্ছে প্রায় ছয় লাখ শিক্ষার্থী। বৃত্তি পাবে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ৩৩ হাজার এবং সাধারণ গ্রেডে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে।

সম্প্রতি শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমাতে নানা মহল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল করার দাবি উঠলেও গত ২৮ নভেম্বর হুট করেই আন্তঃমন্ত্রণালয় সভায় আবারও এক যুগ আগের সেই বৃত্তি পরীক্ষা পুনর্বহালের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বলা হয়, মোট শিক্ষার্থীর ২০ শতাংশকে বসতে হবে এই পরীক্ষায়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩১ ডিসেম্বর ২০২২

Back to top button