মিডিয়া

আধুনিক প্রেস ক্লাব বাস্তবায়ন করতে চাই

ঢাকা, ৩১ ডিসেম্বর – আধুনিক এবং স্মার্ট প্রেস ক্লাব বিনির্মাণের প্রত্যাশা ব্যক্ত করেছেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন।

শনিবার (৩১ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাব নির্বাচনের ভোটগ্রহণ চলাকালে এ প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। নির্বাচনে বর্তমান সভাপতি ফরিদা ইয়াসমিন সভাপতি পদে (ফরিদা-শ্যামল পরিষদ) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ফরিদা ইয়াসমিন বলেন, ভোটগ্রহণ সুষ্ঠুভাবে হচ্ছে। আমাদের স্লোগান হচ্ছে, আধুনিক প্রেস ক্লাব। নির্বাচিত হয়ে যেন আধুনিক প্রেস ক্লাবের রূপররেখা বাস্তবায়নে কাজ করতে পারি, সেটাই আশা করছি। যদিও সে অগ্রযাত্রা অনেক আগেই শুরু হয়েছে। আমি যখন সাধারণ সম্পাদক ছিলাম, তখন সমস্ত সদস্যের তথ্যের ডিজিলাইজেশন এবং স্মার্ট আইডি কার্ডের কাজ করেছি। এখন প্রস্তাবিত প্রেস ক্লাব ভবনটি যদি বাস্তবায়িত করতে পারি, তাহলে আধুনিক প্রেস ক্লাবের স্বপ্ন পূরণ হবে।

নির্বাচন উপলক্ষে সকাল থেকে জাতীয় প্রেসক্লাব প্রেস ক্লাব প্রাঙ্গণ প্রার্থী ও ভোটারদের সমাগমে জমজমাট হয়ে ওঠে। অনেকে নিজেদের পছন্দের প্রার্থীর প্রচারে ব্যস্ত। কেউ ভোটারদের বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করছেন। আবার কেউ নিজেদের প্যানেলের পরিচিতি লিফলেট বিতরণ করছেন।

নির্বাচনে একজন প্রার্থী ১৭টি ভোট দিতে পারবেন। সদস্য পদে ১০টি ভোট, সভাপতি, সিনিয়র সহ সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক পদে, কোষাধ্যক্ষ পদে ১টি করে এবং যুগ্ম সম্পাদক পদে দুটি ভোট দিতে পারবেন।

এবারে প্রেস ক্লাব নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মুক্তিযুদ্ধের চেতনার সাংবাদিক ফোরাম প্যানেলের সভাপতি পদে বর্তমান সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক পদে শ্যামল দত্ত অংশ নিয়েছেন।

বিএনপি সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে সাবেক সভাপতি কামাল উদ্দিন সবুজ এবং সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক ইলিয়াস খান নির্বাচনে অংশ নিয়েছেন।

এবার জাতীয় প্রেস ক্লাবের নির্বাচনে ১৭টি পদের বিপরীতে দুটি পূর্ণাঙ্গ প্যানেল ছাড়াও বেশ কয়েকটি পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে কয়েকজন নির্বাচনে অংশ নিচ্ছেন।

আওয়ামী লীগ সমর্থিত প্যানেল থেকে সিনিয়র সহ-সভাপতি কার্তিক চ্যার্টাজী, সহ-সভাপতি রেজোয়ানুল হক রাজা, যুগ্ম সম্পাদক আশরাফ আলী, আইযুব ভূঁইয়া এবং কোষাধ্যক্ষ পদে শাহেদ চৌধুরী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই প্যানেল থেকে ১০টি সদস্য পদের বিপরীতে লড়ছেন মিজান মালিক, ফরিদ হোসেন, শাহনাজ সিদ্দিকী সোমা, রহমান মুস্তাফিজ, কল্যাণ সাহা, সলিমুল্লাহ সেলিম, নজরুল কবীর, নিজামুল হক বিপুল, ইব্রাহীম খলিল খোকন ও শামীম সিদ্দিকী।

বিএনপি সমর্থিত প্যানেলে সিনিয়র সহ-সভাপতি পদে হাসান হাফিজ, সহ-সভাপতি সৈয়দ আলী আফসার, যুগ্ম সম্পাদক ইলিয়াস হোসেন ও সাইদুল হোসেন সাহেদ এবং কোষাধ্যক্ষ পদে হাসান শরীফ নির্বাচনে অংশগ্রহণ করছেন।

এই প্যানেল থেকে ১০টি সদস্য পদে সৈয়দ আবদাল আহমদ, কাজী রওনক হোসেন, বখতিয়ার রানা, শাহনাজ পলি, কামরুল হাসান দর্পন, আনিসুল রহমান খান, সীমান্ত খোকন, মোহাম্মদ মোমিন হোসেন, শামসুল হক দুররানী ও তাহমিনা আক্তার।

এছাড়াও নির্বাচনে স্বতন্ত্র থেকে সিনিয়র সহ-সভাপতি ড. কাজী আবদুল হান্নান, সাধারণ সম্পাদক পদে সরদার ফরিদ আহমদ ও মাইনুল আলম নির্বাচনে অংশ নিচ্ছেন।

অন্যদিকে, কোষাধ্যক্ষ পদে শাহনেওয়াজ দুলাল, যুগ্ম সাধারণ সম্পাদক পদে ভানুরঞ্জন চক্রবর্তী অংশ নিয়েছেন।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ৩১ ডিসেম্বর ২০২২

Back to top button