দক্ষিণ আমেরিকা

ক্ষমতা ছাড়ার আগেই যুক্তরাষ্ট্রে উড়াল দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

ব্রাসিলিয়া, ৩১ ডিসেম্বর – প্রেসিডেন্ট নির্বাচিত লুইজ ইনাসিও লুলা ডা সিলভা শপথ নেওয়ার ৪৮ ঘণ্টা আগেই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে উড়াল দিলেন ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জেইর বলসোনারো। শুক্রবার (৩০ ডিসেম্বর) মার্কিন মুলুকে পাড়ি জমিয়েছেন তিনি। যাওয়ার আগে বিদায়ী ভাষণে বলেছেন, ‘তিনি লড়াইয়ে হেরেছেন, যুদ্ধে নয়’। খবর রয়টার্সের।

নতুন গন্তব্য কোথায় তা নিশ্চিত করে বলেননি ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট। কিন্তু প্লেন ট্র্যাকিং ডেটা বলছে, তিনি ফ্লোরিডায় যাচ্ছেন। সেখানে এরই মধ্যে তার নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

গত ৩০ অক্টোবর ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে কট্টর ডানপন্থি নেতা বলসোনারোকে হারান সাবেক প্রেসিডেন্ট ও বামপন্থি নেতা লুলা ডা সিলভা। দুই দফার এ নির্বাচনে ২০ লাখের বেশি ভোটের ব্যবধানে জিতেছেন তিনি। আর ব্রাজিলের ইতিহাসে এই প্রথমবার ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হতে ব্যর্থ হন বলসোনারো। তবে নির্বাচনের এই ফলাফল কখনোই মেনে নেননি তিনি। ভোটে ব্যাপক কারচুপির অভিযোগ তুললেও সে বিষয়ে কোনো প্রমাণ দেখাতে পারেননি ডানপন্থি এ নেতা।

তাছাড়া নির্বাচনে হারার পর খুব কমই মুখ খুলেছেন বলসোনারো। তিনি আগেই বলেছিলেন, আগামী ১ জানুয়ারি ব্রাজিলের গণতান্ত্রিক ঐতিহ্য অনুসারে লুলার হাতে প্রেসিডেন্সিয়াল স্যাশ হস্তান্তর করবেন না।

তাছাড়া, ক্ষমতা ছাড়ার পর প্রেসিডেন্সিয়াল দায়মুক্তি সুবিধা বাতিল হয়ে গেলে আইনগত ঝামেলায় পড়ারও আশঙ্কা রয়েছে বলসোনারোর। তার বিরুদ্ধে দুর্নীতি, অদক্ষতা, সহিংসতাং উসকানির মতো বিভিন্ন অভিযোগ রয়েছে।

ভাইস প্রেসিডেন্ট হ্যামিল্টন মুরাও বর্তমানে ব্রাজিলের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট। তার দপ্তর নিশ্চিত করেছে, বলসোনারো দেশ ছেড়েছেন। তবে মৌরাও লুলার কাছে প্রেসিডেন্সিয়াল স্যাশ হস্তান্তর করবেন না। এর ফলে নতুন প্রেসিডেন্টের কাছে আনুষ্ঠানিক স্যাশ হস্তান্তর কে করবেন তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ৩১ ডিসেম্বর ২০২২

Back to top button