জাতীয়

বেড়েছে কর্মক্ষেত্রে ঝুঁকি, ২০২২ সালে নিহত ৯৬৭

ঢাকা, ৩০ ডিসেম্বর – ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে কর্মস্থলে ৯৬৭ জন শ্রমিক প্রাণ হারিয়েছেন। এর মধ্যে নারী ২৪ জন এবং পুরুষ ৯৪৩ জন।

শুক্রবার (৩০ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরে বাংলাদেশ ওশি (অক্যুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট) ফাউন্ডেশন।

প্রতিবেদনে জানানো হয়, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে কর্মস্থলে হতাহত হয়েছেন ১ হাজার ১৯৫ জন শ্রমিক। এরমধ্যে প্রাণ হারিয়েছেন ৯৬৭ জন এবং আহত হয়েছেন ২২৮ জন। ২০২১ সালে কর্মক্ষেত্রে হতাহতের এই সংখ্যা ছিল ১ হাজার ৮৯ জন। সেই হিসেবে এক বছরের ব্যবধানে হতাহত বেড়েছে ১০৬ জন।

২০২২ সালে হতাহতদের মধ্যে প্রাতিষ্ঠানিক খাতে মারা গেছেন ১৫২ জন এবং আহত হয়েছেন ৯৪ জন। আর অপ্রাতিষ্ঠানিক খাতে ৮১৫ জনের মৃত্যু এবং আহত হয়েছেন ১৩৪ জন।

যে ৯৬৭ জন শ্রমিক প্রাণ হারিয়েছেন, তার মধ্যে সবচেয়ে বেশি শ্রমিক মারা যান পরিবহন খাতে। বছরজুড়ে এই খাতে মোট হতাহতের সংখ্যা ৪৭৬ জন, যার মধ্যে ৪২৫ জন নিহত আর ৫১ জন আহত হয়েছেন। যা মোট হতাহতের ৪০ শতাংশ।

ওশি ফাউন্ডেশনের পরিচালক (এডমিন) আলম হোসাইনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত প্রতিবেদন উপস্থাপন করেন প্রতিষ্ঠানের প্রকল্প সমন্বয়ক এমএম কবীর মামুন।

সূত্র: আরটিভি
এম ইউ/৩০ ডিসেম্বর ২০২২

Back to top button