জাতীয়

মেট্রোরেলের লোগো বানিয়েছেন নওগাঁর নিশান

নওগাঁ, ৩০ ডিসেম্বর – বহুল প্রতীক্ষিত মেট্রোরেল উদ্বোধন হয়েছে বুধবার। বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতির ইতিহাসের সাক্ষী এই মেট্রোরেল। স্বপ্নের এই মেট্রোরেলের লোগো বানিয়েছেন নওগাঁর কৃতি সন্তান আলী আহসান নিশান। মেট্রোরেলের লোগো ছাড়াও স্টেশনে যে সাইনগুলো থাকবে সেগুলোও তার করা।

নিশানের বাড়ি নওগাঁ পৌরসভার ধামকুড়ি এলাকায়। বাবার নাম মৃত আব্দুস কুদ্দুস। তিনি ছিলেন একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা। সৈয়দপুরে রেলের লোকোমোটিভ ওয়ার্কশপের (ইঞ্জিন হল কারখানার) তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করতেন তার বাবা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন বিভাগ থেকে পাস করা আলী আহসান নিশান নিজের বানানো লোগো সম্পর্কে জানান, এই লোগোর মধ্যে তুলে ধরা হয়েছে পুরো বাংলাদেশকে। একটা লাল সূর্য উঠছে। নিচে বাংলার চিরচেনা সবুজের মাখামাখি। দুইয়ে মিলে বাংলাদেশ। মেট্রোর ‘এম’ অক্ষরটাও এমনভাবে বসানো, মনে হবে যেন প্লাটফর্ম। রেলটির দিকে কিছুক্ষণ তাকালেই মনে হবে, ওটা স্থির নয়, ছুটে চলেছে। উন্নয়ন-অগ্রগতিতে বাংলাদেশের এগিয়ে যাওয়াকে ইঙ্গিত করছে ছুটে চলা রেল।

লোগোর ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশের যে উন্নয়নের গতি, সেটা লোগোর দিকে তাকালে লক্ষ্য করা যাবে। সাধারণত লোগো স্থির প্রকৃতির হয়। এর রঙের ব্যবহারেও এক ধরনের ভারসাম্য থাকে। যেন চোখটা আটকে থাকে। কিন্তু এই লোগোতে সেটা ইচ্ছে করেই রাখা হয়নি। এতে এক ধরনের গতি আছে।

নিশান আরও বলেন, পুরো কাজ শেষ করতে ছয় মাসের মতো লেগেছে। চলতি বছরের মে মাসে যখন কাজটি হলো আমি ভীষণ উত্তেজিত ছিলাম। অনেক প্রতিষ্ঠানের লোগো করেছি, কিন্তু এতটা ভালোলাগা কাজ করেনি। বাংলাদেশের ইতিহাসের অংশ হওয়ার আনন্দ অবশ্যই অন্যরকম। আমি নওগাঁর সন্তান। নওগাঁর জন্য আগামীতে ভালো কিছু করতে চাই।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/৩০ ডিসেম্বর ২০২২

Back to top button