জাতীয়

রাজধানীতে জামায়াতকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

ঢাকা, ৩০ ডিসেম্বর – রাজধানীর পল্টন-মতিঝিল এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে জামায়াতের কর্মীরা। এছাড়া মালিবাগ-মৌচাক এলাকায়ও মিছিল বের করে পুলিশের ওপর হামলা করেছে তারা। পুলিশ দলটির ১০-১৫ জনকে আটক করেছে।

শুক্রবার জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর ফটক থেকে মতিঝিলের শাপলা চত্বর পর্যন্ত এলাকায় পুলিশের সঙ্গে জামায়াতকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়। এছাড়া মালিবাগ মোড়ে হোসাফ টাওয়ারের সঙ্গে মসজিদে নামাজ শেষে জামায়াতের ব্যানারে কিছু লোক মিছিল বের করার চেষ্টা করে। এতে পুলিশ বাধা দিলে তাদের ওপর হামলা করে জামায়াতের লোকজন।

বিএনপির ঘোষিত ‘যুগপৎ কর্মসূচি’র গণমিছিলের সঙ্গে একাত্ম হয়ে শুক্রবার জামায়াতও ঢাকায় একই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়। পুলিশ বিএনপিকে এ কর্মসূচি পালনের অনুমতি দিলেও জামায়াত পায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, জামায়াতের নেতাকর্মীরা মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। এরপর পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ায় জড়ায় দলটির নেতা-কর্মীরা। আশপাশের গলিগুলো থেকেও জামায়াতকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট ছুড়ে‌ছে। পুলিশ তাদের ওপর লাঠিপেটা ও টিয়ার‌সেলা নি‌ক্ষেপ ক‌রে ছত্রভঙ্গ ক‌রে দেয় তা‌দের।

পুলিশ বলছে, জামায়াত নেতা-কর্মীরা পুলিশের ওপর হামলা চালিয়ে সংঘর্ষের সূত্রপাত ঘটিয়েছে। সংঘর্ষস্থল থেকে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।

পুলিশের রমনা বিভাগের এডিসি শাহেন শাহ মাহমুদ গণমাধ্যমকে বলেন, মালিবাগ মোড়ে হোসাফ টাওয়ারের সঙ্গে মসজিদে নামাজ শেষে জামায়াতের ব্যানারে কিছু লোক মিছিল বের করার চেষ্টা করে। তারা মিছিলের নামে সরাসরি পুলিশের ওপর আক্রমণ করে। এতে বেশ কিছু পুলিশ সদস্য আহত হন। এই ঘটনায় বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/৩০ ডিসেম্বর ২০২২

Back to top button