এশিয়া

হংকংও তুলে নিচ্ছে কোভিড বিধি

নেই, ৩০ ডিসেম্বর – চীনের পর এবার হংকং প্রশাসনও তাদের কোভিড বিধিনিষেধের প্রায় পুরোটাই প্রত্যাহার করে নিয়েছে।

বিবিসি জানায়, বৃহস্পতিবার থেকে এশিয়ার ‍বৃহৎ এই বাণিজ্য নগরীতে আসা মানুষদের আর বাধ্যতামূলক পিসিআর পরীক্ষা করাতে হচ্ছে না।

টিকাদানের সনদ দেখানোর নিয়মও বাতিল করা হয়েছে। তবে জনসম্মুখে মাস্ক পরার বাধ্যবাধকতা থাকছে।

কোভিড-১৯ মহমারীর বিস্তার রোধে খুবই কঠোর ব্যবস্থা আরোপ করা নগরীগুলোর অন্যতম ছিল হংকং। চীনের অংশ হলেও হংকং স্বায়ত্তশাসিত।

কোভিড বিধির অংশ হিসেবে হংকংয়ে এতদিন বাইরে একসঙ্গে ১২ জনের বেশি জড়ো হওয়া নিষেধ ছিল। বৃহস্পতিবার থেকে এটাও বাতিল হয়ে যায়।

পুনরায় স্বাভাবিক জীবনে ফিরতে মূলত গত অক্টোবর থেকে হংকং ধীরে ধীরে কোভিড বিধিনিষেধ প্রত্যাহার শুরু করে। অক্টোবরের আগে একসঙ্গে সর্বোচ্চ চারজনের জড়ো হওয়ার অনুমতি ছিল।

এখন বেশিরভাগ বিধিনিষেধ প্রত্যাহারের মূল কারণ হিসেবে অধিকাংশ মানুষকে টিকা প্রদান সম্পন্ন হওয়ার কথা জানিয়েছেন হংকংয়ের প্রধান নির্বাহী জন লি।

হংকং প্রশাসনের পরিসংখ্যান অনুযায়ী, নগরীর ৯৩ শতাংশ বাসিন্দাকে কোভিড টিকার দুইটি ডোজ দেওয়া হয়েছে। আর ৮৩ শতাংশ মানুষ তৃতীয় বুস্টারডোজ গ্রহণ করেছেন।

চীন বিদেশি টিকা ব্যবহারে আগ্রহী না হলেও হংকং জার্মানির বায়োএনটেক এর তৈরি করোনা ভাইরাসের টিকা ব্যবহার করেছে। যেটি বর্তমান ওমিক্রন ধরণ ও উপধরণের বিরুদ্ধে অধিক কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

সূত্র: বিডিনিউজ
আইএ/ ৩০ ডিসেম্বর ২০২২

Back to top button