ফুটবল

পেলের মৃত্যুতে ব্রাজিলে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

ব্রাসিলিয়া, ৩০ ডিসেম্বর – সর্বকালের সেরা ফুটবলার খ্যাত কিংবদন্তি পেলে ৮২ বছর বয়সে মারা গেছেন। কোলন ক্যান্সারের সঙ্গে লড়াই করে শেষ নিঃশ্বাস ত্যাগ করা পেলের মৃত্যু শোকে ব্রাজিলে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

কাতার বিশ্বকাপের মধ্যে অসুস্থ হয়ে পড়েন পেলে। নভেম্বরের শেষ সপ্তাহে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সেখানেই ব্রাজিলের বিশ্বকাপ ম্যাচ দেখেছেন। মেসির আর্জেন্টিনার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া দেখেছেন।

মেসির জন্য শুভেচ্ছা বার্তাও পাঠিয়েছিলেন। তবে তার শরীরে ক্যান্সারের চিকিৎসা কার্যকর না হওয়ায় শেষ পরিচর্যায় ছিলেন তিনি। ক্রিসমাসও কাটিয়েছেন হাসপাতালে। শেষ পর্যন্ত হার মানলেন জীবনের কাছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা এক বার্তায় পেলের প্রতি সম্মান জানিয়ে বলেন, ‘আমি পেলেকে খেলতে দেখেছি, যা আমার জীবনের বড় পাওয়া। মাঠে তিনি বল পেলেই উল্লাস শুরু হতো। কারণ বল পেলে তিনি সবসময়ই বিশেষ কিছু করতেন।’

তার ওই বার্তায় কিছুক্ষণ পরেই ব্রাজিলের সরকার তার মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত জানিয়ে এক বিবৃতি দেয়। পেলে ১৬ বছর বয়সে ব্রাজিলের জার্সি গায়ে চাপান। ২১ বছরের ক্যারিয়ারে ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জিতেছেন তিনি।

সূত্র: সমকাল
আইএ/ ৩০ ডিসেম্বর ২০২২

Back to top button