ফুটবল

ফুটবলের রাজাকে শেষ বিদায় জানানো হবে ক্লাব সান্তোসে

ব্রাসিলিয়া, ৩০ ডিসেম্বর – পৃথিবীর মায়া কাটিয়ে ওপারে পাড়ি দিয়েছেন ফুটবলের রাজা পেলে। ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিন লড়াই শেষে স্থানীয় সময় বৃহস্পতিবার সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।

পেলের মৃত্যুতে ব্রাজিল সরকার তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। তাছাড়াও ব্রাজিল ফুটবল ফেডারেশন সাতদিনের শোক পালনের ঘোষণা দিয়েছে।

যে সান্তোস তাকে এনে দিয়েছে জগৎজোড়া স্বীকৃতি, শেষ বিদায়টা সেখানেই জানানো হবে তাকে। ফুটবলের প্রথম মহাতারকার শেষ ইচ্ছা অনুযায়ীই তাকে নিয়ে যাওয়া হবে সান্তোসের ক্লাব প্রাঙ্গণে।

চলতি মাসের মাঝামাঝি সময় থেকেই স্বাস্থ্যের অবনতি ঘটতে থাকে পেলের। সে কারণে কেমোথেরাপি দেয়াও বন্ধ করে দেয়া হয়, নেয়া হয় ‘এন্ড-অফ-লাইফ কেয়ার ইউনিটে’। সেখানেই নিজের শেষ যাত্রা নিয়ে ইচ্ছাগুলো প্রকাশ করে যান পেলে।

হাসপাতাল থেকে তার দেহ সমাহিত করার জন্য প্রস্তুত করে তার দেহ নিয়ে যাওয়া হবে সাও পাওলোর ভিলা বেলমিরো স্টেডিয়ামে। সেখানে তার দেহ রাখা হবে ২৪ ঘণ্টা। এরপর সান্তোস ক্লাবের প্রাঙ্গণে তাকে নিয়ে যাওয়া হবে। তখন ফুটবলের রাজাকে ‘শেষ শ্রদ্ধা’ জানাতে পারবেন ভক্ত-সমর্থকরা, জানায় তার ক্লাব সান্তোস।

এরপর ৩ জানুয়ারি সকালে তার দেহ নিয়ে সান্তোসের রাস্তায় হবে ‘শেষ যাত্রা’। পেলের মা তাকে শেষ একবারের মতো দেখবেন এরপর। ১০০ বছর বয়সী শয্যাশায়ী সেলেস্তে আরান্তেস তাকে দেখার পরই তাকে সমাহিত করা হবে মেমোরিয়া নেকরোপোল একিউমেনিকা নামক এক সমাধিস্থলে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩০ ডিসেম্বর ২০২২

Back to top button