ঢালিউড

বছরের আলোচিত তারকা

ফয়সাল আহমেদ ও তারেক আনন্দ

ঢাকা, ৩০ ডিসেম্বর – চলে গেল ২০২২ সাল। বছর শেষে প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব আসে সামনে। গত বছরের হিসাব মাথায় নিয়ে অনেকে ছক কষেন নতুন বছরের। সিনেমার মানুষগুলোও এর ব্যতিক্রম নয়। তবে ২০২২ সালে যারা পর্দা কাঁপিয়েছেন,দর্শকদের মাঝে হয়েছেন নন্দিত, এসেছেন আলোচনায় তাদের নিয়েই এআয়োজন। লিখেছেন- ফয়সাল আহমেদ ও তারেক আনন্দ

শরিফুল রাজ

এ বছর চলচ্চিত্রে সবচেয়ে আলোচিত নাম শরিফুল রাজ। ‘পরাণ’ দিয়ে প্রাণ জুড়িয়েছেন সবার। তার অভিনয় জীবনের টার্নিং পয়েন্ট রায়হান রাফি পরিচালিত এই ছবি। সিনেমাপ্রেমীরা একটি মাত্র সিনেমা দিয়ে চিনেছে রাজকে। ঢাকাই সিনেমায় এক বছরে একটি সিনেমা দিয়ে আগে এতটা আলোচনায় আসেনি কেউ। এখনো ‘পরাণ’ সিনেমার প্রসঙ্গ এলেই রাজের নাম উচ্চারিত হয়। এ ছাড়া ‘হাওয়া’, ‘দামাল’ ও ‘গুণিন’ দিয়েও বাজিমাত এই অভিনেতা।

বিদ্যা সিনহা মিম

বছরজুড়ে দারুণ আলোচনায় ছিলেন বিদ্যা সিনহা মিম। চলতি বছর তিনি ক্যারিয়ারের সেরা সময় পার করেছেন। ‘পরাণ’ সিনেমা দিয়ে দর্শকের মন কেড়েছেন। দেশের গ-ি পেরিয়ে ছবিটি মুক্তি পেয়েছে বিশে^র কয়েকটি দেশে। সেখানেও সিনেমাটি প্রশংসা অর্জন করেছে। অন্যদিকে ‘দামাল’ সিনেমাও মিমকে দিয়েছে দারুণ খ্যাতি ও প্রশংসা। তাই বছরটি ছিল মিমের। ইউনিসেফের শুভেচ্ছাদূত নির্বাচিত হয়েছেন এই অভিনেত্রী। বছরের শেষে এসে কলকাতায় ‘মানুষ’ নামের একটি সিনেমার শুটিং শুরু করছেন।

জয়া আহসান

বিরতি শেষে জয়া আহসান অভিনীত ‘বিউটি সার্কাস’ সিনেমা মুক্তি পায় এই বছর। এটি দিয়ে জয়া আহসান আলোচিত ও প্রশংসিত হয়েছেন। ‘ঝরাপালক’ মুক্তি পেয়েছে কলকাতায়। কবি জীবনানন্দ দাশের জীবনী নিয়ে নির্মিত ছবিটি প্রশংসা কুড়িয়েছে। এ ছাড়া গোয়া ফিল্ম ফেস্টিভ্যালে গেছে তার অভিনীত সিনেমা ‘নকশী কাঁথা’। এ বছর কলকাতায় একাধিক সিনেমা করেছেন জয়া। অভিনয়ের জন্য সেখানে পুরস্কারও পেয়েছেন। বছর শেষে হিন্দি সিনেমায় অভিনয় করছেন। মূলত বছরজুড়ে ব্যাপকভাবে আলোচনায় ছিলেন দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী। অন্যদিকে ইউএনডিপির শুভেচ্ছাদূত হয়েছেন জয়া।

চঞ্চল চৌধুরী

দুটি সিনেমা মুক্তি পেয়েছে তার। একটি ‘পাপ-পুণ্য’, আরেকটি ‘হাওয়া’। ‘পাপ-পুণ্য’ সিনেমায় তার অভিনয় প্রশংসা কুড়িয়েছে। অন্যদিকে ‘হাওয়া’ তাকে দিয়েছে খ্যাতি। দর্শকরা এই সিনেমা লুফে নিয়েছেন। মুক্তির শুরুতে টানা এক সপ্তাহ টিকিট পাওয়া যায়নি। টানা কয়েক মাস সিনেমাটি হাউসফুল চলেছে। চঞ্চলের অভিনয় ব্যাপক প্রশংসা পেয়েছে সবার কাছে। বিশ্বের কয়েকটি দেশেও সিনেমাটি মুক্তি দেওয়া হয় এবং বেশ সাড়া ফেলে। কলকাতার নন্দনে এই অভিনেতা উপস্থিত থেকে ‘হাওয়া’ দেখেছেন। সিনেমা ছাড়াও কারাগারসহ কয়েকটি ওয়েব ফিল্ম দিয়েও আলোচনায় ছিলেন তিনি।

সিয়াম আহমেদ

উৎকণ্ঠা দিয়ে সিয়ামের বছর শুরু হয়। করোনার শঙ্কা তখনো কাটেনি। এমন সময় জানুয়ারিতে মুক্তি পায় চরকির ওয়েব ফিল্ম ‘টান’। সিয়ামের সঙ্গে প্রথমবার জুটি বাঁধেন শবনম বুবলী। প্রথমবারই দুজনের রসায়ন আলোচিত হয়। ঈদুল ফিতরে ‘শান’ দিয়ে দর্শকদের প্রশংসা পান সিয়াম। অক্টোবরে মুক্তি পায় দীপংকর দীপনের ‘অপারেশন সুন্দরবন’। এখানেও সফল। অভিনেতা হিসেবে সিয়ামকে আরও একধাপ এগিয়ে নিয়েছে গিয়াস উদ্দিন সেলিমের ‘পাপ-পুণ্য’ ও রায়হান রাফির ‘দামাল’।

নাজিফা তুষি

ছোটপর্দার অভিনেত্রী নাজিফা তুষি। শোবিজে তার শুরুটা মডেলিং দিয়ে। ২০১৪ সালে লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় প্রথম রানারআপ হয়েছিলেন। এর পর নাম লেখান নাটকে। ২০১৬ সালে ‘আইসক্রিম’ সিনেমা দিয়ে তার বড়পর্দায় অভিষেক হয়। চলতি বছরের অন্যতম আলোচিত ‘হাওয়া’ সিনেমায় অভিনয় করে সবার প্রশংসায় ভাসছেন নাজিফা। তিনি এই সিনেমায় গুলতি চরিত্রে অভিনয় করেছেন।

আইএ/ ৩০ ডিসেম্বর ২০২২

Back to top button