জাতীয়

আজ ঢাকায় বিএনপিসহ যুগপৎ আন্দোলনের শরিকদের গণমিছিল

ঢাকা, ৩০ ডিসেম্বর – যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি গণমিছিল নিয়ে আজ শুক্রবার রাজধানীতে নামছে বিএনপি ও সমমনা ৩৩ দল। বিএনপি, জামায়াত, এলডিপি ও গণতন্ত্র মঞ্চ; গণ-অধিকার পরিষদ, ১২ দলীয় জোট ও জাতীয়তাবাদী সমমনা জোট পৃথকভাবে এই কর্মসূচি পালন করবে। এছাড়া আরও কয়েকটি দল মাঠে থাকবে বলে জানা গেছে। কর্মসূচিতে বড় জমায়েতের প্রস্তুতি নিয়েছে দলগুলো।

এই গণমিছিল থেকে নতুন কর্মসূচির ঘোষণা দেবে দলগুলো। কর্মসূচি হিসেবে আগামী ১১ জানুয়ারি বিভাগীয় পর্যায়ে প্রতিবাদী গণ-অবস্থান করবে বিএনপি ও সমমনা দলগুলো।

দলগুলোর শীর্ষস্থানীয় নেতারা মনে করছেন, পৃথক স্থান থেকে প্রায় একই সময়ে কর্মসূচি বের হওয়ার ফলে নগরীতে বিপুলসংখ্যক মানুষের সমাগম ঘটবে। ঢাকা মহানগরীর বিভিন্ন স্থান থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে নেতাকর্মীরা বিএনপির কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টনে আসবেন। ফলে পুরো নগরে কর্মসূচির আবহ তৈরি হবে।

নতুন কর্মসূচি ঠিক করতে গতকাল বৃহস্পতিবার দুপুরে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে পরবর্তী কর্মসূচি হিসেবে ১১ জানুয়ারি ১০ সাংগঠনিক বিভাগে সকাল-সন্ধ্যা গণ-অবস্থান কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়া হয়। সমমনা দলগুলোও একই কর্মসূচি পালন করবে।

বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে এক সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন বলেন, গণমিছিলের জন্য আমরা নয়াপল্টন থেকে বাংলামোটর পর্যন্ত শান্তিপূর্ণ মিছিলের অনুমতি চেয়েছি। তবে নয়াপল্টন থেকে মগবাজার পর্যন্ত অনুমতি দিয়েছে পুলিশ।

কাকরাইল মোড়, শান্তিনগর, মালিবাগ মোড় হয়ে মগবাজার চৌরাস্তা গিয়ে মিছিলটি শেষ হবে। মিছিলে রাজধানীর ১৩টি স্থান থেকে যুক্ত হবেন বিএনপিসহ এর অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতা-কর্মী ও সমর্থকেরা।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩০ ডিসেম্বর ২০২২

Back to top button