জাতীয়

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপক রদবদল

আরিফুজ্জামান মামুন

ঢাকা, ৩০ ডিসেম্বর – আগামী দিনের কূটনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা ও কাজের গতিশীলতা আনতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক পর্যায়ে ব্যাপক পরিবর্তন এনেছে সরকার। নিকট-অতীতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এত বড় রদবদলের ঘটনা এটিই প্রথম। এ সংক্রান্ত একটি আদেশ জারি হয়েছে গত বুধবার।

মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের মহাপরিচালক ডিএম সালাহ উদ্দিন মাহমুদ স্বাক্ষরিত ওই অফিস আদেশ অনুযায়ী, এতদিন পশ্চিম ইউরোপ ও ইইউ এবং বহুপাক্ষিক অর্থনৈতিক বিষয়াবলি দেখভালের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক ছিলেন ফাইয়াজ মুরশিদ কাজী। এখন থেকে তিনি কেবল বহুপাক্ষিক অর্থনৈতিক বিষয়াবলি অনুবিভাগ দেখভাল করবেন। এনডিসি কোর্সসম্পন্ন করে সদ্য মন্ত্রণালয়ে ফেরত আসা মহাপরিচালক রইস হাসান সরোয়ার সামলাবেন আঞ্চলিক সংস্থাসমূহ বিষয়ক উইং। এতদিন জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন তৌফিক হাসান। এখন থেকে পূর্ব এশিয়া ও প্রশান্তবিষয়ক অনুবিভাগ দেখভাল করবেন তিনি। উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে যোগাযোগে ডেজিগনেটেড আমেরিকাস অনুবিভাগের মহাপরিচালক নাঈম উদ্দিন আহমেদকে দায়িত্ব দেওয়া হয়েছে মন্ত্রণালয়ের সবচেয়ে আকর্ষণীয় এবং গুরুত্বপূর্ণ পদ রাষ্ট্রাচার প্রধানের। করোনা সেলের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলমকে দেওয়া হয়েছে নবগঠিত উত্তর আমেরিকা অনুবিভাগের দায়িত্ব।

সদ্য মহাপরিচালক পদে পদোন্নতি পাওয়া শফিকুর রহমানকে পশ্চিম এশিয়া অনুবিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে। তা ছাড়া পূর্ব এশিয়া ও প্রশান্ত অনুবিভাগের মহাপরিচালক কাজী রাসেল পারভেজকে পশ্চিম ইউরোপ ও ইইউ অনুবিভাগ দেখভালের মূল দায়িত্ব পালন করার পাশাপাশি লিগ্যাল অ্যাফেয়ার্স ইউনিটের অতিরিক্ত দায়িত্ব পালন করতে বলা হয়েছে। কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগের মহাপরিচালক (চলতি দায়িত্ব) সেহেলী সাবরীনকে দেওয়া হয়েছে গণমাধ্যম ও বহির্প্রচারে ডেজিগনেটেড জনকূটনীতি বিভাগের প্রধানের দায়িত্ব। আরেক কর্মকর্তা শাহ মোহাম্মদ তানভীর মনসুরকে দায়িত্ব দেওয়া হয়েছে কনস্যুলার ও কল্যাণ অনুবিভাগের মহাপরিচালকের (চলতি দায়িত্ব)। সদ্য পদোন্নতি পাওয়া মোহাম্মদ মোজাম্মেল হককে নবগঠিত দক্ষিণ আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক (চলতি দায়িত্ব) দেওয়া হয়েছে। আরেক সদ্য পদোন্নতিপ্রাপ্ত মোহাম্মদ রফিকুল আলমকে বদলি করা হয়েছে মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটে। মহাপরিচালক (চলতি দায়িত্ব) সৈয়দা জেসমিন সুলতানা মিল্কিকে দেওয়া হয়েছে মন্ত্রণালয়ের করোনা সেলের প্রধান অর্থাৎ সমন্বয়কের দায়িত্ব।

সূত্র: আমাদের সময়
আইএ/ ৩০ ডিসেম্বর ২০২২

Back to top button