জাতীয়

বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত পাওয়া যাবে এমআরটি পাস

ঢাকা, ২৯ ডিসেম্বর – শুক্রবার (৩০ ডিসেম্বর) থেকে রাজধানীর উত্তরা উত্তর ও আগারগাঁও মেট্রো স্টেশনে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মিলবে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পাস। এমআরটি পাসের জন্য ন্যূনতম ৫০০ টাকা খরচ করতে হবে একজন যাত্রীকে।

বৃহস্পতিবার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিডেট (ডিএমটিসিএল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেট্রোরেলে চলাচলের জন্য আগামীকাল (৩০ ডিসেম্বর) থেকে এমআরটি পাস দেয়া শুরু হবে। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেট্রোরেলের উত্তরা উত্তর ও আগারগাঁও স্টেশনের কাউন্টার থেকে এমআরটি পাস সংগ্রহ করা যাবে। পাস সংগ্রহের জন্য এমআরটি পাস নিবন্ধন ফরম পূরণ করে জমা দিতে হবে। এমআরটি পাস নিবন্ধন ফরম ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ওয়েবসাইটে (http://www.dmtcl.gov.bd) পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমআরটি পাস সংগ্রহের জন্য যাত্রীদের কার্ডের মূল্য বাবদ ২০০ টাকা এবং ব্যবহারযোগ্য ৩০০ টাকাসহ মোট ৫০০ টাকা কাউন্টারে পরিশোধ করতে হবে।

তবে সিঙ্গেল জার্নির (একক যাত্রা) টিকিট ভ্রমণের সময় (সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত) রাজধানীর উত্তরা উত্তর ও আগারগাঁও মেট্রো স্টেশন থেকে কেনার সুযোগ রয়েছে।

উল্লেখ্য, বুধবার (২৮ ডিসেম্বর) দেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছোট বোন শেখ রেহানাকে নিয়ে টিকিট কেটে উত্তরা উত্তর স্টেশন থেকে মেট্রোরেলে ওঠেন তিনি। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে সাধারণ যাত্রীদের জন্য মেট্রোরেল খুলে দেওয়া হয়। আপাতত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। মঙ্গলবার ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে ১২টা পর্যন্ত চলবে এই রেল। তিন মাস পর পূর্ণভাবে যাত্রা করবে মেট্রোরেল।

মেট্রোরেলে প্রতি কিলোমিটারে ভাড়া ৫ টাকা। যাত্রীপ্রতি সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া লাগবে ৬০ টাকা। র‌্যাপিড পাস নেওয়ার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। ১০ বছরের জন্য এই পাস দেওয়া হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৯ ডিসেম্বর ২০২২

Back to top button