মধ্যপ্রাচ্য

ফের ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

জেরুসালেম, ২৯ ডিসেম্বর – ইসরায়েলের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে রাজনৈতিকভাবে ফের ক্ষমতায় এসেছেন বেনিয়ামিন নেতানিয়াহুর দল লিকুদ পার্টি। বৃহস্পতিবার দেশটির নতুন সরকার শপথ গ্রহণ করেছেন। এর ফলে তৃতীয়বারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী হলেন নেতানিয়াহু।

এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৯ এবং ২০০৯ থেকে ২০২১ পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন নেতানিয়াহু। খবর ফক্স নিউজের

সরকার গঠনের জন্য নেতানিয়াহুকে হাত মেলাতে হয়েছে অতি ডানপন্থি রিলিজিয়াস জিওনিজম পার্টির প্রধান ইতামার বেন গভিরের সঙ্গে। গভিরকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ছেড়ে দিতে হয়েছে তাকে।

নেতানিয়াহুর জোটে আরো দুই শরিক আছে, তারাও কট্টর ডানপন্থি। ইসরায়েলের প্রেসিডেন্ট নেতানিয়াহুকে একটা সময়সীমা বেঁধে দিয়েছিলেন। তার মধ্যে নেতানিয়াহুকে জানাতে হতো, তিনি সরকার গঠন করছেন এবং কাদের সঙ্গে জোটে যাচ্ছেন।

সেই সময়সীমা শেষ হওয়ার আধঘণ্টা আগে নেতানিয়াহুর দল লিকুদ পার্টির পক্ষ থেকে জানানো হয়, নেতানিয়াহু সরকার গঠনের জন্য আলোচনা শেষ করেছেন। তিনিই তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হচ্ছেন।

টানা ১২ বছর ইসরায়েলের প্রধানমন্ত্রী থাকার পর গত বছর নির্বাচনে হেরে যান নেতানিয়াহু। গত বছরের জুনে নেসেটে (পার্লামেন্ট) নতুন জোট সরকার গঠন নিয়ে বিতর্কের পর ভোট হয়। নতুন জোট সরকারের পক্ষে পড়ে ৬০ ভোট। বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষে পড়ে ৫৯ ভোট। পরে ইয়ার লাপিদের মধ্যপন্থী দল ইয়েস আতিদের সঙ্গে জোট করে সরকার গঠন করে ইয়েমিনা পার্টি। কিন্তু সম্প্রতি দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও ইয়ার লাপিদের জোটে ফাটল দেখা দেয়। তাই এ নির্বাচনের আয়োজন করা হয়।

সূত্র: সমকাল
আইএ/ ২৯ ডিসেম্বর ২০২২

Back to top button