জাতীয়

করোনাভাইরাস নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই

মানিকগঞ্জ, ২৯ ডিসেম্বর – বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করলেও বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।
আজ বৃহস্পতিবার সন্ধ্যায় মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে মাসব্যাপী বিজয় মেলা উদ্বোধনী শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

মন্ত্রী বলেন, বিভিন্ন দেশে করোনাভাইরাস বৃদ্ধি পেয়েছে। ওই সব দেশ নাগরিকদের সাবধান হওয়ার জন্য ও ভ্যাকসিন দেওয়ার জন্য করোনার সংক্রমণের বিষয়টি প্রচার করছে। তাদের দেশের হাসপাতালগুলোতে এখন ৫০ ভাগ বেডও খালি নেই। আমাদের দেশে চীন থেকে যে বক্তিরা আসছেন তাদের আমরা পরীক্ষা-নিরীক্ষা করছি।

তিনি বলেন, এই নির্দেশ দিয়েছি, যাতে চীনসহ বিভিন্ন দেশ থেকে যারা আসছেন তাদে এয়ার-পোর্ট, সি-পোর্ট ও ল্যান্ড পোর্টে এন্টিজেন টেস্ট করা করা হয়। এছাড়া আমাদের দেশের হাসপাতালগুলো তৈরি রেখেছি। বর্তমানে বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণের হার উর্ধ্বমুখী হলেও আমাদের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

জাহিদ মালেক বলেন, দু’দিন আগে ও গতকাল চীন থেকে যারা এসেছেন তাদের পরীক্ষা করে কিছু লোকের সংক্রমণ পেয়েছি। তারা করোনা আক্রান্ত। তারা কী ধরণের ভ্যারিয়েন্টে আক্রান্ত, সেটা এই মুহূর্তে বলা সম্ভব না। তাদের নমুনা আইসিডিডিআর-এ পাঠানো হয়েছে। আগামী দু-একদিনের মধ্যে পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে। চীনের আটজন ব্যক্তিকে হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। তারা ভাইরাস মুক্ত না হওয়া পর্যন্ত আইসোলেশনে থাকবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ প্রায় করোনা মুক্ত। দেশের ৯৮ ভাগ মানুষ ভ্যাকসিন নিয়েছে। বুস্টার ডোজও নিয়েছে। তবে করোনাভাইরাস নিয়ন্ত্রণে থাকলেও পুরোপুরি চলে যায়নি। বিভিন্ন দেশে করোনার সংক্রমণ বেড়েছে। আমেরিকায়ও করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে যখন করোনার প্রাদুর্ভাব বেড়েছিলো তখন বিদেশ থেকে আগত ব্যক্তিরা নিয়ে এসেছিল। এখনও সেই আশঙ্কা রয়েছে। এ বিষয়ে আমরা সর্তক ব্যবস্থা নিয়েছি। তবে দুচিন্তার কারণ নেই।

মেলা উদযাপন পরিষদের চেয়ারম্যান ও মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীনের সভাপতিত্বে এবং সদস্য সচিব ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সালামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ আজাদ খান, পৌর মেয়র মো. রমজান আলী, জেলা মুক্তিযোদ্ধা সংসদদের সাবেক ডেপুটি কমান্ডার মোমিন উদ্দিন খান, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি অধ্যাপক আবুল ইসলাম সিকদার, জেলা জাসদের সভাপতি আফজাল হোসেন খান প্রমুখ।

সূত্র: সমকাল
আইএ/ ২৯ ডিসেম্বর ২০২২

Back to top button