আফ্রিকা

নাইজেরিয়ায় বাইকার্স ফেস্টিভ্যালে নিহত ১৪

আবুজা, ২৯ ডিসেম্বর – নাইজেরিয়ায় মোটরসাইকেল নিয়ে মাসব্যাপী বার্ষিক আয়োজন বাইকার্স ফেস্টিভ্যালে অন্তত ১৪ জন নিহত ও অপর ২৪ জন আহত হয়েছে বলে বিবিসি’র এক প্রতিবেদনে বলে হয়েছে।

দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী কালাবারে এই উৎসব আয়োজন করা হয়। দুর্ঘটনার পর অনলাইনে প্রকাশিত ছবিতে দেখা গেছে, রাস্তায় অনেক মরদেহ পড়ে আছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছেন, দ্রুতগতিতে চলা একটি গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এক চালক। তখন গাড়িটি রাস্তার পাশে দর্শনার্থীদের ওপর আছড়ে পড়ে।

মাসব্যাপী এই বার্ষিক উৎসবে একাধিক আয়োজন থাকে। ২০০৪ সালে চালু হওয়ার পর থেকে উৎসবটি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

আফ্রিকা মহাদেশের বৃহত্তম স্ট্রিট পার্টি হিসেবে পরিচিত এই উৎসবে স্থানীয় ও বিদেশি পর্যটকদের মনোযোগ আকর্ষণ করে। পুরো ডিসেম্বরজুড়ে পর্যটকদের পদচারণ বেড়ে যায়।

করোনাভাইরাস মহামারির পর প্রথম আয়োজন হওয়ার কারণে এবারের উৎসব নিয়ে আগ্রহ ছিল আরও বেশি। মহামারিতে টানা দুই বছর উৎসব আয়োজন করা হয়নি।

মঙ্গলবার জনপ্রিয় বাইকার প্যারেডের সময় এই দুর্ঘটনা ঘটে। উৎসবের জন্য বেশ কয়েকটি রুটে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। জনপ্রিয় এই উৎসবে নাইজেরিয়ার সেলিব্রেটি থেকে শুরু করে বাইক চালকরা অংশ নেন। তারা বাহারি পোশাক পরেন, বিভিন্ন স্টান্ট প্রদর্শন করে।

পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, এক মদ্যপ চালককে গ্রেপ্তার করা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৯ ডিসেম্বর ২০২২

Back to top button