জানা-অজানা

একদিনে দেড় হাজারের বেশি মৃত্যু, শনাক্ত ৫ লাখ

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে এক হাজার ৫৫৫ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন চার লাখ ৯৮ হাজার ৪০০ জন। ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন তিন লাখ ৯৮ হাজার ৬০৭ জন।

এ নিয়ে মহামারি শুরু থেকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬ লাখ ৯১ হাজার ২৬৮ জনে। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬ কোটি ৩২ লাখ ৫১ হাজার ৫০৬ জনে। করোনা থেকে সেরে উঠেছেন ৬৩ কোটি ৫৫ লাখ ৩৫ হাজার ৫৭৩ জন।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, তাইওয়ান, হংকং ও হাঙ্গেরির মতো দেশগুলো।

 

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ২ লাখ ১৬ হাজার ২১৯ জন এবং মারা গেছেন ৪১৫ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৮৭ লাখ ৬৪ হাজার ২২৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৫৬ হাজার ২২৮ জন মারা গেছেন।

সংক্রমণের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৩৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৭ হাজার ১০৪ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৬২ লাখ ৭৫ হাজার ১৪৬ জন এবং মারা গেছেন ৬ লাখ ৯৩ হাজার ৬০৪ জন।

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩৬ হাজার ৮৮১ জন এবং মারা গেছেন ২৯৬ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১০ কোটি ২৪ লাখ ৭ হাজার ৭৪০ জন এবং মারা গেছেন ১১ লাখ ১৭ হাজার ১৯৪ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ২০২ জন এবং মারা গেছেন ৫৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ৮১ হাজার ২৬ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৩ হাজার ৫৪৮ জনের।

ফ্রান্সে একদিনে সংক্রমিত হয়েছেন ২৬ হাজার ৮১ জন এবং মারা গেছেন ১৪০ জন। দেশটিতে এ পর্যন্ত ৩ কোটি ৯২ লাখ ৪৫ হাজার ৯৩৭ জন শনাক্ত এবং ১ লাখ ৬১ হাজার ৭১৫ জনের মৃত্যু হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় একদিনে নতুন সংক্রমিত হয়েছেন ৮৭ হাজার ৫১৭ জন এবং মারা গেছেন ৬৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ৮৮ লাখ ৫৯ হাজার ৭১৩ জন এবং মারা গেছেন ৩১ হাজার ৯৫১ জন।

তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ২৮ হাজার ১৬৮ জন এবং মারা গেছেন ২৫ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৮৭ লাখ ৬৬ হাজার ২৭২ জন এবং মৃত্যু হয়েছে ১৫ হাজার ১৪৫ জনের।

গত ২৪ ঘণ্টায় হাঙ্গেরিতে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৩৯৭ জন এবং মারা গেছেন ৫৬ জন। একই সময়ে হংকংয়ে নতুন শনাক্ত ২০ হাজার ৮৬৫ জন এবং মারা গেছেন ৫৯ জন। একদিনে ফিলিপাইনে সংক্রমিত হয়েছেন ২৫৭ জন এবং মারা গেছেন ২৬ জন।

আইএ/ ২৯ ডিসেম্বর ২০২২

Back to top button