ইউরোপ

মৌলিক খাদ্যপণ্যে কর অব্যাহতির ঘোষণা স্পেনের প্রধানমন্ত্রীর

মাদ্রিদ, ২৮ ডিসেম্বর – রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে ইউরোপসহ সারা বিশ্বে বেড়েছে খাদ্যপণ্যের দাম। যার বিরূপ প্রভাব পড়েছে সাধারণ মানুষের ওপর। এ থেকে মানুষকে মুক্তি দিতে স্পেনে নেওয়া হচ্ছে বিভিন্ন পদক্ষেপ।

এবার নতুন পদক্ষেপ হিসেবে রুটি, পনির এবং সবজির মতো মৌলিক খাদ্যপণ্যের ওপর থেকে ছয় মাসের জন্য কর তুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। আগে এসব খাদ্যপণ্যের ওপর ৪ ভাগ কর ছিল। এছাড়া তেল এবং পাস্তার ওপর আরোপিত কর ১০ থেকে ৫ শতাংশে নামিয়ে আনা হবে।

খাদ্যপণ্যে কর অব্যাহতি ছাড়াও যেসব নাগরিকের বাৎসরিক আয় ২৭ হাজার ইউরো বা এরচেয়ে কম তাদের এককালীন ২০০ ইউরো দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী সানচেজ। এ জন্য সরকারের খচর হবে ১০ বিলিয়ন ইউরো।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে যা সবচেয়ে বড় সংঘাতের ঘটনা। যুদ্ধ শুরুর পর ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনে মুদ্রাস্ফীতি দেখা দেয়। বেড়ে যায় দ্রব্যপণ্যের মুল্য। অস্বচ্ছল জনগোষ্ঠীকে সহায়তায় বিভিন্ন প্যাকেজ ঘোষণা করেন স্পেনের প্রধানমন্ত্রী। এতে স্পেনে মুদ্রাস্ফীতি কমলেও দ্রব্যপণ্যের মুল্য বৃদ্ধি আর কমেনি। তাই মৌলিক খাদ্যপণ্যের ওপর থেকে কর তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগে ছয় মাসের জন্য গ্যাস ও তেলের ওপর আরোপিত করের পরিমাণ কমানো হয় স্পেনে। দেশটির প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই মেয়াদ আরও ছয় মাস বৃদ্ধি করা হবে।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২৮ ডিসেম্বর ২০২২

Back to top button