দক্ষিণ এশিয়া

রাগে-ক্ষোভে নিজের সার্টিফিকেট ছিঁড়ে ফেললেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

কাবুল, ২৮ ডিসেম্বর – এশিয়ার দেশ আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোতে নারীদের শিক্ষা নিষিদ্ধ করেছে তালেবান। তাদের এ সিদ্ধান্তের বিরুদ্ধে অনেকেই প্রতিবাদ জানাচ্ছেন। এরমধ্যে ব্যতিক্রমী প্রতিবাদ করেছেন কাবুল বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক। নারী শিক্ষা নিষিদ্ধ করায় রাগে-ক্ষোভে নিজের অর্জিত সার্টিফিকেট ছিঁড়ে টুকরো টুকরো করে ফেলেছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বুধবার (২৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, ওই শিক্ষক একটি টিভি চ্যানেলের সরাসরি অনুষ্ঠানে এ কাণ্ড ঘটিয়েছেন।

শিক্ষকের সার্টিফিকেট ছিঁড়ে ফেলার ভিডিওটি এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। ভিডিওটি টুইট করেছেন শবনম নাসিমী নামে এক সাবেক আফগান সরকারি কর্মকর্তা।

ওই ভিডিওতে শিক্ষককে বলতে শোনা যায়, ‘আজ থেকে আমার আর এসব সার্টিফিকেটের দরকার নেই। কারণ এই দেশ শিক্ষার জন্য না। যদি আমার মা-বোনেরা শিক্ষাগ্রহণ করতে না পারে তাহলে এই শিক্ষাব্যবস্থা আমি মানি না।’

এদিকে যুক্তরাষ্ট্র সমর্থিত আশরাফ গনি সরকারকে হটিয়ে ২০২১ সালের ১৫ আগস্ট দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবান। ক্ষমতা দখলের পর তালেবান জানিয়েছিল, তারা আগের মতো নারীদের প্রতি কঠোর হবে না। কিন্তু দুই বছর না পেরুতেই নারীদের উচ্চ শিক্ষা নিষিদ্ধ করা, নারীদের এনজিওতে কাজ করতে বাধা দেওয়াসহ বিভিন্ন কঠোর পদক্ষেপ নিয়েছে তারা।

গত সপ্তাহে আফগানিস্তান বিশ্ববিদ্যালয়ে নারীদের শিক্ষা গ্রহণ নিষিদ্ধের ঘোষণা দেওয়ার পর এর সমালোচনা জানিয়েছে সবাই। যার মধ্যে রয়েছে তুরস্ক ও সৌদি আরবের মতো মুসলিম দেশগুলোও।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২৮ ডিসেম্বর ২০২২

Back to top button