জাতীয়

মেট্রোতে নারীদের জন্য থাকছে আলাদা কোচ

ঢাকা, ২৮ ডিসেম্বর – দেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন হচ্ছে আজ (বুধবার)। মেট্রোতে নারীদের নির্বিঘ্নে চলাচলের জন্য প্রতিটি ট্রেনে থাকছে আলাদা কোচ।

একইসঙ্গে অন্য কোচেও যাতায়াত করতে পারবেন নারীরা।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এন ছিদ্দিক এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, শুরুতে ছয় বগির ১০টি ট্রেন প্রস্তুত রাখা হচ্ছে। ব্যাকআপ হিসাবে থাকছে আরও দুটি ট্রেন।

এসব ট্রেনের একটি কোচ কেবল নারীদের জন্য সংরক্ষিত থাকবে। এই কোচের সর্বোচ্চ ধারণক্ষমতা ৩৯০ জন। চাইলে বাকি পাঁচ বগিতেও নারীরা উঠতে পারবেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, স্টেশনগুলোতে নারীদের জন্য থাকছে পৃথক টয়লেটের ব্যবস্থা। সেখানে শিশুদের ডায়াপার পরিবর্তনের বিশেষ ব্যবস্থাও থাকছে।

আর সন্তানসম্ভবা নারী ও বয়স্ক যাত্রীদের জন্য বগিতে আসন সংরক্ষিত থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টায় দেশের প্রথম মেট্রোরেল পরিষেবার প্রথম ধাপের উদ্বোধন করবেন। এর মধ্য দিয়ে বাংলাদেশ একটি আধুনিক মেট্রোরেল ব্যবস্থায় প্রবেশ করতে চলেছে।

বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। পুলিশ ও র‌্যাব সদস্যরা অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

উদ্বোধনের পর রুটের মধ্যবর্তী স্টেশনে কোনো স্টপেজ ছাড়াই উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলবে। বৃহস্পতিবার থেকে সাধারণ যাত্রীরা মেট্রোতে যাতায়াত করতে পারবেন।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ২৮ ডিসেম্বর ২০২২

Back to top button