জানা-অজানা

বিশ্বে করোনায় বেড়েছে মৃত্যু ও শনাক্ত

বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৯৬৩ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ, আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে প্রায় আড়াই শ। এ সময় ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২০ হাজার ২২৫ জন; অর্থাৎ আগের দিনের তুলনায় শনাক্ত বেড়েছে দুই লক্ষাধিক। একইসময়ে সুস্থ হয়েছেন, ১ লাখ ৭২ হাজার ১৮৩ জন।

বুধবার (২৮ ডিসেম্বর) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। এ সময় দেশটিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ২ হাজার ৮৫৩ জন এবং মারা গেছেন ২৭১ জন।

এ ছাড়া যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৩০২ জন এবং মারা গেছেন ৬৯ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৮৭ হাজার ৫৯৬ জন এবং মারা গেছেন ৫০ জন। ব্রাজিলে মারা গেছেন ২৫০ জন এবং আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৮৫৬ জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ১৯৭ জন এবং মারা গেছেন ৫৯ জন। ডেনমার্কে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯০৮ জন এবং মারা গেছেন ৪৬ জন। তাইওয়ানে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৪৯৮ জন এবং মারা গেছেন ৭ জন। হংকংয়ে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৬২৬ জন এবং মারা গেছেন ৫৩ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৬৬ কোটি ২৫ লাখ ২৭ হাজার ১৮৬ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৬ লাখ ৮৮ হাজার ৩৪৯ হাজার জনের। সুস্থ হয়েছেন ৬৩ কোটি ৫৩ লাখ ২ হাজার ৯৮৪ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

আইএ/ ২৮ ডিসেম্বর ২০২২

Back to top button