ইউরোপ

নরেন্দ্র মোদীর সাহায্য চাইলেন জেলেনস্কি

কিয়েভ, ২৬ ডিসেম্বর – ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এসময় তিনি শান্তি ফর্মুলা বাস্তবায়নে মোদীর সাহায্য চেয়েছেন। খবর আল-জাজিরার।

ভলোদিমির জেলেনস্কি এক টুইট বার্তায় বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমি ফোনে কথা বলেছি। এসময় জি-২০ সম্মেলনের সফলতা কামনায় মোদীকে শুভেচ্ছা জানানো কথাও বলেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও জানিয়েছেন, আগেই শান্তি ফর্মুলা ঘোষণা করা হয়েছে। এই ফর্মুলা বাস্তবায়নে ভারতের অংশগ্রহণের ওপর আমি এখন নির্ভর করছি। তাছাড়া মানবিক সহায়তার জন্যও মোদীকে ধন্যবাদ জানিয়েছে জেলেনস্কি।

এদিকে ইউক্রেন সংঘাতের সঙ্গে যারা জড়িত তাদের সবার সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া। তবে কিয়েভ ও এর পশ্চিমা সমর্থকরা শুরু থেকেই আলোচনায় বসার বিষয়টি প্রত্যাখ্যান করেছে। রোববার (২৫ ডিসেম্বর) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ কথা জানিয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আমরা গ্রহণযোগ্য সমাধানের ব্যাপারে জড়িত সবার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। তবে সেটা তাদের ওপর নির্ভর করছে। আমরা কখনোই আলোচনা প্রত্যাখ্যান করিনি কিন্তু তারা করেছে।

ইউক্রেনে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংস করা হবে বলেও হুমকি দিয়েছেন পুতিন। তিনি বলেছেন, আমি শতভাগ আশাবাদী যে রুশ সেনারা এসব অস্ত্র ধ্বংস করে ফেলবে। এসময় তিনি আরও জোর দিয়ে বলেন, অবশ্যই আমরা মার্কিন অস্ত্র ধ্বংস করবো।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৬ ডিসেম্বর ২০২২

Back to top button