জাতীয়

‘বাংলাদেশ চায় না রাশিয়া-আমেরিকা অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করুক’

ঢাকা, ২৬ ডিসেম্বর – রাশিয়ার দেওয়া সাম্প্রতিক বিবৃতিতে বিরক্ত বাংলাদেশ। সরকার মনে করে—আমেরিকা, রাশিয়াসহ অন্যকোনও দেশের অধিকার নেই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর।

সোমবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ’আমরা চাই না রাশিয়া, আমেরিকা কেউ আমাদের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাক, এটা তাদের বিষয় নয়।’

রাশিয়া কেন বিবৃতি দিচ্ছে জানতে চাইলে তিনি বলেন, ’এটি তাদের জিজ্ঞাসা করুন। আমরা চাই—যে নিয়ম আছে, জেনেভা কনভেনশন আছে, সে অনুযায়ী প্রত্যেক দেশ কাজ করবে এবং আমাদের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবে না। আমরা পরিপক্ব, স্বাধীন, সার্বভৌম দেশ—এটা সবার মনে রাখা উচিত। আমার এই বক্তব্য রাশিয়া, আমেরিকার সবার জন্য প্রযোজ্য। ওইসব ওদের জিজ্ঞাসা করুন, আমার কাছে এতো ঘ্যের ঘ্যের করছেন কেন?’

বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার ও ন্যায়বিচার নিয়ে কারও মাতবরির সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, আমরা বলেছি যে—তাদের কী রকমের ব্যবহার করা উচিত। তাদের জন্য নিয়ম আছে এবং সে অনুযায়ী তারা কথা বলবে। আমরা আমেরিকাসহ পশ্চিমা দেশ সম্পর্কে বলেছি, অন্য দেশ সম্পর্কেও আমাদের একই বক্তব্য।

আওয়ামী লীগ নির্বাচন ছাড়া অন্য কোনোভাবে ক্ষমতায় আসেনি। আওয়ামী লীগ সবসময় গণতন্ত্র, মানবাধিকার, ন্যায়বিচার এবং মানবিক মর্যাদাবোধ সমুন্নত রেখেছে। এসব নিয়ে আমাদের আন্তরিকতার কোনও অভাব নেই। আমি নিশ্চিত নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ এবং অন্তর্ভুক্তিমূলক বলে তিনি জানান।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/২৬ ডিসেম্বর ২০২২

Back to top button