ফুটবল

ব্রাজিলের সম্ভাব্য কোচের তালিকায় জিদানের নাম

ব্রাসিলিয়া, ২৬ ডিসেম্বর – বিশ্ব ফুটবলের অন্যতম নাম জিনেদিন জিদান। ফ্রান্সের হয়ে বিশ্বকাপজয়ী এই তারকা ব্যালন ডি’অর জিতেছেন। কোচ হিসেবেও নাম করেছেন। রিয়াল মাদ্রিদকে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন।

এবার ব্রাজিলের সম্ভাব্য কোচের তালিকায় এ বার যুক্ত হল জিদানের নাম। রোববার ফ্রান্সের একটি সংবাদ মাধ্যম জানায়, ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফরাসি দলের অন্যতম তারকার নাম নিয়েও ভাবনাচিন্তা শুরু করেছে ব্রাজিল ফুটবল সংস্থা।

কাতার বিশ্বকাপে ব্রাজিলের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর পদত্যাগ করেন কোচ তিতে। তবে এখনও পর্যন্ত তার যোগ্য উত্তসূরি খুঁজে পায়নি সেলেসাওরা। যদিও ইতালিয়ান ক্লাব রোমার ম্যানেজার হোসে মরিনহোকে কোচ করে নিয়ে আসার বিষয়ে আগ্রহী ছিল ব্রাজিল ফুটবল সংস্থা। কিন্তু তার নিজের দেশ পর্তুগালও নতুন কোচ হিসেবে পেতে চায় সাবেক চেলসি ম্যানেজারকে। তবে মরিনহো জানিয়ে দেন, তিনি এই মুহূর্তে রোমার কোচিং দারুণ উপভোগ করছেন।

এদিকে বিশ্বকাপের আগে থেকেই জোর গুঞ্জন তৈরি হয়, আগামী বছর দিদিয়ের দেশম এর উত্তরসূরি হিসেবে ফ্রান্স দলের কোচের দায়িত্ব নিতে চলেছেন জিদান। কিন্তু বিশ্বকাপ ফাইনালে হারের পরে দেশে ফেরার পরে তাকেই কোচ হিসেবে রেখে দেওয়ার কথাভেবেছে সেই দেশের ফুটবল সংস্থা। এমনকি দেশটির প্রধানমন্ত্রী ইমানুয়েল মাখোঁ পর্যন্ত প্রকাশ্যে জানিয়েছেন, দেশমকে কোচ হিসেবে ভবিষ্যতে দেখলে ব্যক্তিগত ভাবে তিনি অত্যন্ত খুশি হবেন।

ফলে নতুন কোনো নাম নিয়ে আর বেশি চিন্তাভাবনা করতে রাজি নন ফরাসি ফুটবল ফেডারেশন কর্তারা। অর্থাৎ জিদানের জাতীয় দলের দায়িত্ব নেওয়ার সম্ভাবনা আর থাকছে না।

জিদান ২০২১ সালে রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে সরে আসার পরে ফুটবলের সঙ্গে তেমন সম্পর্ক নেই তার। তবে জিদান সম্পর্কে অন্য আবেগ কাজ করছে ব্রাজিল ফুটবল সংস্থার কর্তাদের। তারা মনে করেন, এই দলকে ২০২৬ বিশ্বকাপের আগে সেরা হিসেবে গড়ে তুলতে পারেন একমাত্র সাবেক ফরাসি তারকাই।

সূত্র: আমাদের সময়
এম ইউ/২৬ ডিসেম্বর ২০২২

Back to top button