উত্তর আমেরিকা

বড়দিনে বিদ্যুৎবিচ্ছিন্ন ১০ লাখ মার্কিনী ও কানাডীয়

ওয়াশিংটন, ২৬শে ডিসেম্বর – ইতিহাসের অন্যতম ভয়াবহ শীতকালীন ঝড়ের কবলে পড়ে বিপর্যস্ত একটি বড়দিন কাটাচ্ছেন যুক্তরাষ্ট্র ও কানাডার অধিবাসীরা। তীব্র ঠাণ্ডায় বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছেন ১০ লাখেরও বেশি মানুষ।

রোববার (২৫ ডিসেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ‘সাইক্লোন বম্ব’-এর প্রভাবে ভারী তুষারপাত ও তীব্র বাতাসের ফলে প্রভাবিত হয়েছেন উত্তর আমেরিকার প্রায় ২৫ কোটি মানুষ। কুইবেক থেকে টেক্সাস পর্যন্ত দুই হাজার মাইলজুড়ে বিস্তৃত ঝড়ের ফলে এখন পর্যন্ত কমপক্ষে ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বোম্ব সাইক্লোন বলতে এমন এক ঝড়কে বোঝায়—যার প্রকোপ খুব অল্প সময়ের মধ্যে তীব্র থেকে তীব্রতর হয়, এর কেন্দ্রীয় বায়ুচাপ ২৪ ঘণ্টার মধ্যে কমপক্ষে ২৪ মিলিবার কমে যায়। এক প্রজন্মে এ ধরনের ঝড় সম্ভবত একবারই দেখা যায়।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মন্টানায়, মাইনাস ৪৫ ডিগ্রী সেলসিয়াস। মিনেসোটা, আইওয়া, উইসকনসিন ও মিশিগানে বিরাজ করছে ‘হোয়াইট-আউট’ পরিস্থিতি। বাফেলোতে ‘জিরো মাইল’ ভিজিবিলিটির কথা জানিয়েছে ন্যাশনাল ওয়েদার সার্ভিস। যুক্তরাষ্ট্রে এ সপ্তাহে এখন পর্যন্ত ছয় হাজার ৪০০রও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। কেবল শনিবারই বাতিল করা হয়েছে দুই হাজার ৭০০ ফ্লাইট।

সূত্র: পরিচয়
আইএ/ ২৬শে ডিসেম্বর ২০২২

Back to top button