ক্রিকেট

হেরেও আক্ষেপ নেই সাকিবের

ঢাকা, ২৫ ডিসেম্বর – ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের পর টেস্ট সিরিজে ইতিবাচক ক্রিকেট খেলেছে বাংলাদেশ দল। তবে শেষ পর্যন্ত সিরিজে ২-০ ব্যবধানে পরাজয় বরণ করেছে সাকিব আল হাসানের দল। এতে ভারতের বিপক্ষে ১৩ টেস্ট খেলে ১১তম হার নিয়ে মাঠ ছাড়ল বাংলাদেশ।

রোববার (২৫ ডিসেম্বর) ঢাকা টেস্টের চতুর্থ দিন ভারতের জয়ের জন্য দরকার ছিল ১০০ রান, বাংলাদেশের ৬ উইকেট। দিনে শুরুর সকালটা দারুণভাবে কাজে লাগিয়েছিল বাংলাদেশের স্পিনাররা। এদিন আর ২৯ রান তুলতেই আরও ৩ উইকেট তুলে নিয়েছিল সাকিব-মিরাজরা।

কিন্তু অষ্টম উইকেট জুটিতে শ্রেয়াস আইয়ার আর রবিচন্দ্রন অশ্বিনের ৭১ রানের অবিচ্ছিন্ন জুটিতে বাংলাদেশের হাত থেকে জয় ছিনিয়ে নিয়েছে সফরকারীরা। অথচ অশ্বিনের সহজ ক্যাচ শট লেগে মুমিনুল হক ফেলে না দিলে ম্যাচের ফল ভিন্ন হতে পারত। তবু অল্প রানের লক্ষ্য দিয়েও শেষ পর্যন্ত লড়াই করেছে বাংলাদেশ দল।

এজন্য ম্যাচ হারের পরও কোনো আক্ষেপ নেই বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের কাছে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে সাকিব বলেন, ‘আক্ষেপ নেই কোনো। আমার মনে হয় আমরা পুরো টেস্টে লড়াই করে গেছি। এই মানসিকতা থাকলে আমার মনে সামনে ফল আমাদের পক্ষে আসবে।’

ম্যাচে বাংলাদেশ দল একাধিক ক্যাচ মিসের সঙ্গে স্ট্যাম্পিংয়ের দারুণ সুযোগ হাতছাড়া করেছে। সাকিবের কণ্ঠেও ক্যাচ মিসে হতাশা ঝরেছে। একই সঙ্গে অধিনায়ক এটাও মনে করিয়ে দিলেন অন্য দলগুলো তাদের মতো এতো ক্যাচ মিস করে না।

এ প্রসঙ্গে টাইগার অধিনায়ক বলেন, ‘একটু তো হতাশাজনকই। কারণ, এই মিসগুলো অনেক বড় পার্থক্য করে ফেলেছে। প্রথম ইনিংসে এগুলো না হলে ওদের রান হয়তো ৩১৪ না হয়ে ২৫০ হতে পারত। দ্বিতীয় ইনিংসে অবশ্যই সুযোগ ছিল। কিন্তু এটাই ক্রিকেট। তবে একটু হতাশার, সাধারণত আমরা যেসব মিস করি, অন্য দলগুলো এসব মিস করে না।’

মিরপুরের পিচে যেখানে অন্য ব্যাটাররা যাওয়া আসার মাঝে ছিল, সেখানে আইয়ার আর অশ্বিন ৭১ রানের ম্যাচজয়ী জুটি গড়ে ভারতকে জয় এনে দিয়েছেন। তাই এই দুই ব্যাটারকেও প্রশংসায় ভাসিয়েছেন সাকিব।

তিনি আরও বলেন, ‘আমার মনে হয় ওই সময় অশ্বিন ও আইয়ার খুব ভালো ব্যাটিং করেছে। ব্যাটিংয়ের জন্য উইকেট একদমই সহজ ছিল না। তারপর তারা দুইজন যেভাবে ব্যাটিং করেছে, ওদের কৃতিত্ব দিতেই হয়। আমরা সব দিক থেকে চেষ্টা করছি, কিন্তু কোনোভাবে একটু ঘাটতি ছিল।’

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ২৫ ডিসেম্বর ২০২২

Back to top button