ইউরোপ

রুশ সাবমেরিন শিপইয়ার্ড প্রধানের আকস্মিক মৃত্যু

মস্কো, ২৫ ডিসেম্বর – রাশিয়ার বৃহত্তম জাহাজ নির্মাণকারী কারখানা বা শিপইয়ার্ড অ্যাডমাইরেল্টির প্রধান আলেক্সান্ডার বুজাকোভ মারা গেছেন। এক বিবৃতিতে শিপইয়ার্ড কর্তৃপক্ষ শনিবার (২৪ ডিসেম্বর) তার আকস্মিক মৃত্যুর খবর জানায়।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স রোববার (২৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানায়, অ্যাডমাইরাল্টি কর্তৃপক্ষ বুজাকোভের মৃত্যুর কারণ সম্পর্কে কিছু বলেনি। ১১ বছর ধরে শিপইয়ার্ড প্রধানের দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

 

শিপইয়ার্ড কর্তৃপক্ষের বিবৃতিতে বলা হয়, বুজাকোভ শিপিইয়ার্ডটি যাতে অত্যাধুনিক সাবমেরিন, সামরিক জাহাজ ও গভীর সমুদ্রে চলাচলকারী জাহাজ তৈরির ক্ষমতা ধরে রাখতে পারে ও উৎপাদনসংখ্যা বৃদ্ধি করতে পারে, সে উদ্দেশ্যে অত্যন্ত সফলতার সঙ্গে কাজ করেছেন।

তারা আরও জানায়, বুজাকোভ ১৯৮০ সালে স্নাতক সম্পন্ন করেন। জাহাজনির্মাণ সম্পর্কে তার ৪০ বছরেরও বেশি অভিজ্ঞতা ছিল।

শিপইয়ার্ডটি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নিজস্ব শহর সেন্ট পিটার্সবার্গের পূর্ব বন্দরে অবস্থিত। অ্যাডমাইরেল্টি নামক শিপইয়ার্ডটি সাবমেরির তৈরির জন্য এটি আলাদাভাবে বিখ্যাত। এখানে মূলত অপারমাণবিক সাবমেরিন তৈরি করা হয়।

রাশিয়ার সরকারি বার্তাসংস্থা তাস নিউজ জানায়, অ্যাডমাইরেল্টি শিপইয়ার্ডে উন্নত কিলো-ক্লাস ডিজেলচালিত সামবেরিন তৈরি করা হচ্ছে। যেটি কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম।

চলতি বছরের এপ্রিলে রাশিয়া দাবি করেছিল, কৃষ্ণ সাগর থেকে ডিজেলচালিত সাবমেরিন থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ে ইউক্রেনের সামরিক স্থাপনায় হামলা চালিয়েছিল তারা।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৫ ডিসেম্বর ২০২২

Back to top button