জাতীয়

বুস্টার ডোজের আওতায় সাড়ে ৬ কোটি মানুষ

ঢাকা, ২৫ ডিসেম্বর – দেশে এ পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধী টিকার বুস্টার ডোজ পেয়েছেন ৬ কোটি ৪৮ লাখ ৯০ হাজার ৭৭০ জন। গত ২৪ ঘণ্টায় বুস্টার ডোজ পেয়েছেন ৩২ হাজার ৬১৮ জন। আর দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়া হয়েছে ১৮ হাজার ৯৩১ জনকে।

রোববার (২৫ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজ পেয়েছেন ২২ হাজার ৭৮৩ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮ হাজার ৮৫৭ জন এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে ৩২ হাজার ৬১৮ জনকে। আর দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়া হয়েছে ১৮ হাজার ৯৩১ জনকে। তাদেরকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

এখন পর্যন্ত টিকার প্রথম ডোজ পেয়েছেন ১৪ কোটি ৯৩ লাখ ৭৫ হাজার ৫৭১ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ১২ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৩৬৩ জন। এ সময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ৬ কোটি ৪৮ লাখ ৯০ হাজার ৭৭০ জন।

২০২১ সালের ১ নভেম্বর ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। এখন পর্যন্ত ১ কোটি ৭৪ লাখ ৭৮৩ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। দ্বিতীয় ডোজ পেয়েছে ১ কোটি ৬২ লাখ ৭ হাজার ৮৯৩ জন।

গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজ পেয়েছেন ১০৫ শিক্ষার্থী। দ্বিতীয় ডোজ টিকা পেয়েছেন ৭৩৯ শিক্ষার্থী। তবে এখন পর্যন্ত কোনো শিক্ষার্থীকে বুস্টার ডোজ দেওয়া হয়নি।

এদিকে, এখন পর্যন্ত ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে ১ কোটি ৮০ লাখ ১০ হাজার ১৫৬টি। এছাড়া দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১১১ লাখ ৪৭ হাজার ৮৯ শিশুকে। গত একদিনে টিকার দ্বিতীয় ডোজ পেয়েছে ১ হাজার ১৬৬ শিশু।

অন্যদিকে, এখন পর্যন্ত ভাসমান জনগোষ্ঠীর ৫ লাখ ৭৯ হাজার ৯২২ জনকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজের টিকা দেওয়া হয়েছে। তাদের মধ্যে বুস্টার ডোজ পেয়েছেন ১৫ হাজার ৯৭৩ জন।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ২৫ ডিসেম্বর ২০২২

Back to top button