ইউরোপ

ইতালির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফ্রাত্তিনির মৃত্যু

রোম, ২৫ ডিসেম্বর – ইতালির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্কো ফ্রাত্তিনি মারা গেছেন। তিনি দু’বার ইতালির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং আরও কয়েকটি মন্ত্রিসভা পদে অধিষ্ঠিত ছিলেন। শনিবার (২৪ ডিসেম্বর) ৬৫ বছর বয়সে মারা যান তিনি।

ইতালীয় মিডিয়ার বরাত দিয়ে রোববার (২৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে, বেশ কিছুদিন ধরে ক্যান্সারে আক্রান্ত ফ্রাতিনি শনিবার রোমের একটি হাসপাতালে মারা যান।

রয়টার্স বলছে, ফ্রাঙ্কো ফ্রাত্তিনি ২০০২-২০০৪ এবং ২০০৮-২০১১ পর্যন্ত প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনির নেতৃত্বাধীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন এবং ১৯৯০-এর দশকে বার্লুসকোনি ও ল্যাম্বার্তো ডিনির নেতৃত্বাধীন সরকারগুলোতে আরও দু’টি মন্ত্রিসভা পদে অধিষ্ঠিত ছিলেন।

এছাড়া ২০০৪ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ফ্রাত্তিনি ইউরোপীয় কমিশনার ছিলেন এবং মৃত্যুর সময় তিনি ইতালির কাউন্সিল অব স্টেটের সভাপতি ছিলেন। পরামর্শমূলক এই সংস্থাটি জনপ্রশাসনের তত্ত্বাবধান করে থাকে।

উল্লেখ্য, ফ্রাঙ্কো ফ্রাত্তিনি ইতালির সোশ্যালিস্ট পার্টির সদস্য হিসাবে তার রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করেন এবং পরে বার্লুসকোনির মধ্য-ডানপন্থি দলগুলোতে যোগদান করেন।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২৫ ডিসেম্বর ২০২২

Back to top button