এশিয়া

জাপানেও ভয়াবহ তুষারপাত, ১৩ জনের মৃত্যু

টোকিও, ২৪ ডিসেম্বর – জাপানের উত্তরাঞ্চলসহ বিভিন্ন অংশে গত কয়েকদিনের ভারি তুষারপাতে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন ৮০ জনেরও বেশি। শনিবার (২৪ ডিসেম্বর) বিকেল পর্যন্ত সময়ের মধ্যে জানা যায়, আহতদের মধ্যে ৩০ জনের আঘাত গুরুতর।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা যায়, কয়েকদিন ধরে চলতে থাকা এ তুষারপাতে হতাহতের পাশাপাশি, ১০ হাজারের বেশি বাড়িঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

জাপানের আবহাওয়া অধিদপ্তর থেকে দেশের উত্তরাঞ্চল ও জাপান সমুদ্র উপকূলবর্তী এলাকায় আরও ভারি তুষারপাত ও তুষার ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

জাপানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এনএইচকে জানায়, তুষার ঝড়ের কারণে দেশটির উত্তরাঞ্চলে ট্রেন ও বিমান চলাচলে বিঘ্ন ঘটে। এছাড়া মধ্য ও পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও সড়কপথে যানচলাচল ব্যাহত হয়।

অন্যদিকে, শীতকালীন বম্ব সাইক্লোনের জেরে ভয়াবহ তুষারঝড়ের কবলে পড়েছেন যুক্তরাষ্ট্র-কানাডার প্রায় ২০ কোটি মানুষ। গত কয়েকদিনে ওই অঞ্চলের অন্তত ১৯ জন মারা গেছেন।

জানা যায়, বরফে ঢেকে গেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের ঘরবাড়ি, রাস্তাঘাট ও ব্যবসা প্রতিষ্ঠান। বিপর্যস্ত হয়ে পড়েছে সড়ক, নৌ ও ট্রেন যোগাযোগ। বড়দিন উপলক্ষে সাপ্তাহিক ছুটির মধ্যেই দেশটির অন্তত ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভয়াবহ এ তুষারঝড় যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে কানাডার কুইবেক পর্যন্ত ৩ হাজার ২০০ কিলোমিটারেরও (২ হাজার মাইল) বেশি এলাকাজুড়ে বিস্তৃত।

অন্যদিকে, এ তুষারঝড়ে কানাডার অন্টারিও ও কুইবেক প্রদেশেও ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটেছে। প্রদেশ দুটির কয়েক হাজার স্থাপনা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

তাছাড়া, ব্রিটিশ কলাম্বিয়া থেকে নিউফাউন্ডল্যান্ড পর্যন্ত কানাডার বেশিরভাগ অংশই প্রচণ্ড ঠান্ডা ও শীতকালীন ঝড়ের সতর্কতার অধীনে রয়েছে।

শুক্রবারের ভয়াবহ পরিস্থিতি বর্ণনা দিতে গিয়ে ইউএস ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) বলে, মন্টানা অঙ্গরাজ্যের এলক পার্ক এলাকায় তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। মিশিগানের হেল শহর কয়েক ইঞ্চি পুরু তুষারের আস্তরে ঢেকে গেছে। শুক্রবার রাতে সেখানকার তাপমাত্রা ছিল মাইনাস ১৭ ডিগ্রি সেলসিয়াস।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৪ ডিসেম্বর ২০২২

Back to top button