যূক্তরাষ্ট্র

আমেরিকান কারি অ্যাওয়ার্ড চালু করবে খলিল ফুড ফাউন্ডেশন

নিউইয়র্ক, ২৪ ডিসেম্বর – আমেরিকান কারি অ্যাওয়ার্ড প্রবর্তন করবে খলিল ফুড ফাউন্ডেশন। আগামী ২০২৩ সালের সুবিধাজনক সময়ে জমকালো আয়োজনে নিউইয়র্কে এ অ্যাওয়ার্ড প্রদান করা হবে। বৃটিশ কারি অ্যাওয়ার্ড আদলে ১২ থেকে ১৫টি ক্যাটাগরিতে এ অ্যাওয়ার্ড দেয়া হবে। রন্ধন শিল্পে দক্ষ, পরিচিত ব্যক্তি ও প্রতিষ্ঠান এ অ্যাওয়ার্ডে বিচারক হিসেবে থাকবেন।

তবে বৃটিশ কারি অ্যাওয়ার্ড শুধুমাত্র ব্রিটেনের মধ্যে সীমাবদ্ধ থাকলেও আমেরিকান কারি অ্যাওয়ার্ড ভারত, পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের রন্ধনশিল্পীরা এ অ্যাওয়ার্ডে অংশ নেয়ার সুযোগ পাবেন। এসব তথ্য জানান খলিল ফুড ফাউন্ডেশনের চেয়ারম্যান ও আমেরিকার বাংলাদেশী কমিউনিটির পরিচিত শেফ খলিলুর রহমান।

১৪ ডিসেম্বর বুধবার সন্ধ্যায় খলিল পার্টি সেন্টারে আয়োজিত এক মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি বলেন, ‘বৃটিশ কারি অ্যাওয়ার্ড’ এর আদলে ‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’ চালুর সিদ্ধান্ত নিয়েছি আমরা। ২০২৩ সালের শেষ দিকে নিউ ইয়র্কে অনুষ্ঠিত হবে জমকালো ‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’ এর প্রথম আয়োজন।

শামীম আল আমিনের সঞ্চালনায় এ অনুষ্ঠানে নিউইয়র্কের বাংলা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে শেফ খলিলুর রহমান আরও বলেন, ‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’ কে সস্পূর্ণভাবে সাপোর্ট দেবে ‘বৃটিশ কারি অ্যাওয়ার্ড’ কর্তৃপক্ষ। ‘বৃটিশ কারি অ্যাওয়ার্ড’ কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে আমাদের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। ‘বৃটিশ কারি অ্যাওয়ার্ড’ এর প্রতিষ্ঠাতা এনাম আলি জীবিত থাকা অবস্থায় তার সাথে আমার এ বিষয়ে কথা হয়েছিল। সেসময় কথা অনেক দূর এগিয়েও ছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এনাম আলির মৃত্যুর পর সেই আলোচনা কিছুটা থেমে গিয়েছিল। সম্প্রতি বৃটিশ কারি অ্যাওয়ার্ড গ্রহণ করতে আমি বৃটেনে যাই। সেখানে বিষয়টি নিয়ে নতুন করে ‘বৃটিশ কারি অ্যাওয়ার্ড’ কর্তৃপক্ষের সঙ্গে আমার চূড়ান্ত আলাপ হয়।

আয়োজনগত দিক দিয়ে ‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’ অনেকটা ‘বৃটিশ কারি অ্যাওয়ার্ড’ এর আদলেই হবে। তবে কিছু কিছু ক্ষেত্রে উলে¬খযোগ্য পার্থক্যও থাকবে। সবচেয়ে বড় পার্থক্য হচ্ছে আয়োজনের ব্যাপ্তির জায়গায়। ‘বৃটিশ কারি অ্যাওয়ার্ড’ মূলত ইউকে বেইজড। শুধু বৃটেনের রন্ধনশিল্পীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারেন। কিন্তু ‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’ শুধুমাত্র যুক্তরাষ্ট্রভিত্তিক হবে না। ‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’ এর আয়োজন হবে ওয়ার্ল্ড ওয়াইড। পৃথিবীর যেকোনো প্রান্তের রন্ধন শিল্পীর জন্য এই আয়োজন থাকবে উন্মুক্ত। যুক্তরাষ্ট্রের রন্ধনশিল্পীরা যেমন এই প্রতিযোগীতায় অংশ নিতে পারবেন, তেমনি অংশ নিতে পারবেন বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইতালি, বৃটেনসহ পৃথিবীর যেকোনো প্রান্তের রন্ধনশিল্পীরা।

‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’ এ ১২ থেকে ১৫টির মতো ক্যাটাগরি থাকার সম্ভাবনা আছে। আমরা খুঁটিনাটি সেসব বিষয় নিয়ে কাজ করছি। এই আয়োজনের জুরি বোর্ডে থাকবেন বিশ্বখ্যাত মাস্টার শেফ এবং কালিনারি বিশেষজ্ঞরা। সার্বিকভাবে ‘আমেরিকান কারি অ্যাওয়ার্ড’ হবে একটি আন্তর্জাতিক মানের মূলধারার আয়োজন। এই আয়োজনে সিনেটর থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের নানা সেক্টরের বিশিষ্টজনরা অতিথি হিসেবে অংশ নেবেন। পরবর্তীতে আরও বিস্তারিতভাবে মিডিয়ার মাধ্যমে জানানো হবে।

শেফ খলিলুর রহমান বলেন, সম্মানজনকভাবে যদি এই অ্যাওয়ার্ড করতে পারি তাহলে করবো। যদি দুর্নাম হবে বলে কোন আশঙ্কা দেখা দেয় তাহলে এই উদ্যোগ থেকে সরে আসব।

এম ইউ/২৪ ডিসেম্বর ২০২২

Back to top button