পশ্চিমবঙ্গ

দমকলেও নিয়োগ দুর্নীতি? প্যানেল বাতিলের নির্দেশ দিল হাইকোর্ট

কলকাতা, ২৪ ডিসেম্বর – নিয়োগ দুর্নীতির অভিযোগে জর্জরিত রাজ্য সরকার। শিক্ষা ক্ষেত্রের পর এবার প্রশ্ন উঠল রাজ্যের দমকল বিভাগের (Fire Department) নিয়োগ নিয়েও। অভিযোগ সামনে আসার পর এবার ২০১৮ সালের নিয়োগের পুরো প্যানেল বাতিল করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। উপযুক্ত সার্টিফিকেট না থাকা সত্ত্বেও কেউ চাকরি পেয়েছেন খেলার কোটায়, আবার সংরক্ষিত আসনে জেনারেলের চাকরি প্রার্থীরাও চাকরি পেয়েছেন বলে অভিযোগ। সেই নিয়েই মামলা দায়ের হয় হাইকোর্টে। শুক্রবার বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি ছিল। আগের প্যানেল থেকে কোনও নিয়োগ করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে আদালত।

আদালতের নির্দশ, আগের প্যানেল অনুযায়ী আপাতত দমকলে কোনও ফায়ার অপারেটর নিয়োগ করা যাবে না। হাইকোর্টের গাইডলাইন মেনে পিএসসি-কে নিয়োগ পুনর্বিবেচনা করতে হবে বলে জানিয়েছে হাইকোর্ট। সেই কাজ শেষ করতে হবে আগামী দু মাসের মধ্যে। ২০১৮ সালের জুন মাসে ১৫০০ ফায়ার অপারেটর (দমকল কর্মী) নিয়োগ করার বিজ্ঞপ্তি জারি হয়। সেই বিজ্ঞপ্তি অনুসারে যে নিয়োগ হয়েছিল, সেই প্যানেলই বাতিল করে দেওয়া হয়েছে।

২০৩ জন চাকরি প্রার্থী দমকলের এই নিয়োগ নিয়ে মামলা করেছিলেন। অভিযোগ ছিল, অনেক জেনারেল প্রার্থীর নামই তোলা হয়েছে সংরক্ষিত শূন্যপদের তালিকায়। প্রশ্ন ভুল নিয়েও অভিযোগ জানিয়েছেন ওই চাকরি প্রার্থীরা। এমনও অভিযোগ আছে যে, লিখিত পরীক্ষায় একই নম্বর পাওয়া সত্ত্বেও মৌখিক পরীক্ষায় ইচ্ছাকৃত বেশি নম্বর দিয়ে চাকরি পাইয়ে দেওয়া হয়েছে। তবে এ সমস্ত অভিযোগ অস্বীকার করেছে কেন্দ্র।

সূত্র: টিভি নাইন
আইএ/ ২৪ ডিসেম্বর ২০২২

Back to top button