এশিয়া

সীমা অতিক্রম না করতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি চীনের

বেইজিং, ২৩ ডিসেম্বর – যুক্তরাষ্ট্রকে ‘রেড লাইন’ অতিক্রম না করার বিষয়ে হুঁশিয়ারি জানিয়েছে চীন। শুক্রবার এক টেলিফোন কলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি বলেছেন, যুক্তরাষ্ট্রকে তাদের ‘পুরনো একতরফা মাস্তানির রুটিন’ বন্ধ করতে হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেছেন, চীনের অগ্রগতি ঠেকানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। বেইজিংয়ের বৈধ উদ্বেগে অবশ্যই ওয়াশিংটনকে মনোযোগ দিতে হবে। ‘রেশমপোকার মতো কাটার’ কৌশল ব্যবহার করে চীনের ‘রেড লাইন’ অতিক্রম করার চেষ্টা না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন তিনি।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য বিশ্বের বৃহত্তম দুটি অর্থনীতির মধ্যে উত্তেজনার প্রকাশ। যদিও দেশ দুটির প্রেসিডেন্ট সাম্প্রতিক সপ্তাহগুলোতে পুনরায় কূটনৈতিক আলোচনা শুরুর চেষ্টা করেছেন।

গত মাসে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তাইওয়ানসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে তাদের মধ্যে আলোচনা হয়। ২০১৭ সালে মুখোমুখি আলোচনার পর এটিই ছিল তাদের প্রথম সশরীরে বৈঠক।

তাইওয়ানকে চীন নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে। তারা মনে করে, যুক্তরাষ্ট্র ধীরে ধীরে তাইওয়ানকে শক্তিশালী করছে।

বৈঠকে বাইডেনও তাইওয়ানকে ঘিরে চীনের ক্রমবর্ধমান আগ্রাসী পদক্ষেপ নিয়ে আপত্তি তুলেছেন। শি জিনপিং এটিকে প্রথম রেড লাইন হিসেবে উল্লেখ করে বলেছেন, চীন-মার্কিন সম্পর্কে এই লাইন অতিক্রম করা উচিত না।

ফোনালাপে চীনা পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেছেন, বালিতে দুই নেতার বৈঠকের আলোচনা নিয়ে উভয় দেশের উচিত প্রায়োগিক নীতি ও সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়া।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংক্ষিপ্ত বিবৃতিতে ফোনালাপের বিষয়ে বলা হয়েছে, ব্লিনকেন যোগাযোগ লাইন উন্মুক্ত রাখার বিষয়ে এবং দায়িত্বশীলতার সঙ্গে মার্কিন-চীন সম্পর্ক বজায় রাখার বিষয়ে আলোচনা করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং বৈশ্বিক নিরাপত্তা ও অর্থনৈতিক স্থিতিশীলতায় এর হুমকি নিয়ে উদ্বেগ জানানো হয়েছে চীনের পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ২৩ ডিসেম্বর ২০২২

Back to top button