জাতীয়

বাংলাদেশকে ২ হাজার ২১৮ কোটি টাকা দিলো জার্মানি

ঢাকা, ২৩ ডিসেম্বর – শিল্পে জ্বালানি দক্ষতা বৃদ্ধি ও নবায়নযোগ্য শক্তি কর্মসূচির আওতায় ১৮ দশমিক ১৫ কোটি ইউরো দিয়েছে জার্মানির কেএফডাব্লিউ উন্নয়ন ব্যাংক। এর মধ্যে দুটি প্রকল্পের আওতায় ১৬ দশমিক দুটি কোটি ইউরো ঋণ দিয়েছে জার্মানি। এছাড়া নবায়নযোগ্য শক্তি কর্মসূচির জন্য এক দশমিক ৯৫ কোটি ইউরো অনুদান দিয়েছে। প্রতি ইউরো সমান ১২২ দশমিক ২১ টাকা ধরে জার্মানি অর্থায়নের পরিমাণ বাংলাদেশি মুদ্রায় দুই হাজার ২১৮কোটি ১১ লাখ টাকা। বাংলাদেশ সরকার ও জার্মানির মধ্যে চুক্তি সই হয়েছে।

শুক্রবার (২৩ ডিসেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ইআরডি সচিব শরিফা খান ও কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংকের ডিরেক্টর(সাউথ এশিয়া) ক্যারোলিন গাসনার চুক্তিতে সই করেন।

‘শিল্পে জ্বালানি দক্ষতা’ শিরোনামের প্রকল্পের জন্য ইউরো আট দশমিক দুই কোটি ইউরো ব্যবহার করা হবে। বাংলাদেশের শিল্প কারখানায় বিদ্যমান যন্ত্রপাতি এবং সরঞ্জাম সম্প্রসারণে এ অর্থ ব্যবহার করা হবে। ফলে বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ ২০ শতাংশ কমবে।

এছাড়াও ‘নবায়নযোগ্য শক্তি’ শিরোনামের প্রকল্পের জন্য আট কোটি ইউরো ব্যবহার হবে। এই কর্মসূচীর মূল উদ্দেশ্য হলো নবায়নযোগ্য শক্তির উৎসের ব্যবহার বাড়ানো এবং বাংলাদেশের বিদ্যুৎ খাতে কার্বন নিঃসরণ কমানো।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ২৩ ডিসেম্বর ২০২২

Back to top button