দক্ষিণ এশিয়া

তাজমহল পরিদর্শনে পর্যটকদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক

নয়াদিল্লি, ২৩ ডিসেম্বর – তাজমহল পরিদর্শনে আসা পর্যটকদের জন্য করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। সম্প্রতি চীন এবং অন্যান্য দেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন আগ্রা জেলা স্বাস্থ্য কর্মকর্তা অনিল সৎসঙ্গী।

তিনি বলেন, ‘ইতোমধ্যে স্বাস্থ্যবিভাগ সংক্রমণের বিস্তার রোধে পরীক্ষা শুরু করেছে। ভারতজুড়ে সতর্কতা জারি থাকায় সব দর্শনার্থীর জন্য করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।’

শুক্রবার সন্ধ্যায় উইও নিউজের প্রতিবেদনে বলা হয়, প্রতিদিন তাজমহলে বিপুল সংখ্যক দেশি-বিদেশি পর্যটক আসছেন। পরিদর্শনে আসা পর্যটকদের নমুনা পরীক্ষা করছে আগ্রার স্বাস্থ্যবিভাগ।

এদিকে, আগ্রার বাসস্ট্যান্ড, রেলস্টেশন, বিমানবন্দরগুলোতে স্বাস্থ্যকর্মীরা করোনভাইরাস পরীক্ষা করা হয়েছে কী-না তা পরীক্ষা করে দেখছেন স্বাস্থ্যকর্মীরা।

আগ্রার চিফ মেডিকেল অফিসার ডা. এ কে শ্রীবাস্তব বলেছেন, আগ্রার তাজমহল দেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন এলাকা। প্রতিদিন এখানে প্রচুর বিদেশি দর্শনার্থী আসেন।

তিনি বলেন, ‘চীনে কোভিড-১৯-এর সংক্রমণ ব্যাপকমাত্রায় বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চীন আমাদের প্রতিবেশী দেশ। সম্প্রতি সেখানে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে বলেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।’

কেমন সতর্কতা নেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন স্থান থেকে প্রতিদিন প্রায় ৫০০-১০০০ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়াও জেলা হাসপাতালের পরীক্ষা কেন্দ্রেও কভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে। প্রয়োজন হলে নমুনা পরীক্ষার সংখ্যা আরও বাড়ানো হবে।

সূত্র: সমকাল
আইএ/ ২৩ ডিসেম্বর ২০২২

Back to top button