জাতীয়

আওয়ামী লীগের সম্মেলনে আমন্ত্রণ পেয়ে যা বললো বিএনপি

ঢাকা, ২৩ ডিসেম্বর – আগামীকাল শনিবার ক্ষমতাসীন আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে সম্মেলন। সকাল সাড়ে ১০টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের পর কেন্দ্রীয় নেতারা মঞ্চে আসার পর আধঘণ্টা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে। এরপর শোক প্রাস্তাব উত্থাপন করবেন দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। সাধারণ সম্পাদকের প্রতিবেদন উপস্থাপন করবেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের এ সম্মেলনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিতদের মধ্যে রয়েছেন বিএনপি’র সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আব্দুল মঈন খান এবং নজরুল ইসলাম খান। আমন্ত্রণ দেয়া হলেও আওয়ামী লীগের সম্মেলনে বিএনপির কেউ যাচ্ছেন না বলে জানা যায়।

শুক্রবার বেলা ১২টার দিকে আওয়ামী লীগের একটা প্রতিনিধি দল বিএনপির কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টনে গিয়ে আমন্ত্রণ জানায়। আমন্ত্রণপত্র গ্রহণ করেন বিএনপির ভারপ্রাপ্ত দপ্তরের সম্পাদক সৈয়দ ইমরান সালেহ প্রিন্স।

আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-দপ্তর সম্পাদক আবু সায়েমের নেতৃত্বে আওয়ামী লীগের সম্মেলনের অভ্যর্থনা কমিটির সদস্যরা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আমন্ত্রণপত্র পৌঁছে দেন।

আওয়ামী লীগের সম্মেলনে যাবেন কি-না জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আমন্ত্রণের ব্যাপারে কিছু জানি না। মাত্র আপনার থেকে শুনলাম। আমি সকালে কুমিল্লা আসছি, আগামীকাল কুমিল্লায় আমার প্রোগাম আছে।

আরেক স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমি আমন্ত্রণ এখনও পাইনি। অফিসে দিয়েছে বলে শুনেছি। এখনো এ ব্যাপারে দলে আলাপ করিনি, আলাপ করে সিন্ধান্ত জানাবো।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের ২৪ তারিখে সারাদেশ গণমিছিল অনেক আগেই ঘোষণা করা হয়েছে। আমাদের সবাই বিভিন্ন জায়গার অতিথি হিসাবে থাকছি, আমি চট্টগ্রাম থাকবো। এটা অনেক আগেই সেট হয়ে আছে। এখন আমার পক্ষে আওয়ামী লীগের সম্মেলনে সম্ভব হবে না। কিন্তু দলের পক্ষ থেকে কী করে তা এখনো জানি না।

আমন্ত্রণ পৌঁছে দেয়ার সময় বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা এবং বিএনপির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স আওয়ামী লীগের প্রতিনিধিদের বলেন, আমাদের সব নেতারা কারাগারে। আমরা সম্মেলনে কীভাবে যাব। এর জবাবে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম বলেন, এটা সরকারের ব্যাপার। আমরা দলের পক্ষ থেকে এসেছি, আমরা আশা করি আপনাদের প্রতিনিধি দল সম্মেলনে যাবেন। এরপর প্রিন্স বলেন, দলের হাই-কমান্ডের সঙ্গে আলোচনা করে জানানো হবে।

এর আগে ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগী গণসমাবেশ থেকে ২৪ ডিসেম্বর গণমিছিলের ঘোষণা দেন। এদিন আওয়ামী লীগের সম্মেলন থাকায় গণমিছিল না করতে বিএনপির প্রতি আহ্বান জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ওবায়দুল কাদেরের আহ্বানে সাড়া দেয় বিএনপি। ২৪ ডিসেম্বর ঢাকায় গণমিছিল না করার সিন্ধান্ত নেয় দলটি। ২৪ ডিসেম্বরের পরবর্তীতে ৩০ ডিসেম্বর ঢাকায় গণমিছিলের ঘোষণা দেয়। তবে ঢাকা বাদে সারাদেশে ২৪ ডিসেম্বর গণমিছিল করবে দলটি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৩ ডিসেম্বর ২০২২

Back to top button