জাতীয়

নওগাঁয় দেশের সর্বনিম্ন তাপমাত্রা, শীতে বাড়ছে দুর্ভোগ

নওগাঁ, ২৩ ডিসেম্বর – দেশের সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের সীমান্তবর্তী জেলা নওগাঁয়। শুক্রবার (২৩ ডিসেম্বর) সকাল ৯টায় জেলায় ৮.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা চলতি শীত মৌসুমে সর্বনিম্ন।

নওগাঁর বদলগাছি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

নজরুল ইসলাম বলেন, আজ সকাল ৯ টায় নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করে। তবে ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের দেখা মিলছে। আস্তে আস্তে আবহাওয়া আরও নিম্নমুখী হতে পারে বলেও জানান তিনি।

জেলার মান্দা উপজেলার কৃষক শহিদুল ইসলাম জানান, হঠাৎ করে এমন ঠান্ডা এবং কুয়াশায় মাঠে কাজ করতে আমাদের সমস্যা হচ্ছে। অন্যন্য দিনের তুলনায় আজ মাঠে কৃষকের সংখ্যা অনেক কম। পাশাপাশি ঠান্ডার কারণে কৃষি শ্রমিকও পাওয়া যাচ্ছে না। ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাসে মানুষের ভোগান্তি বেড়েছে।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান, ঠান্ডা প্রভাব বাড়ার ফলে জেলার ১১ টি উপজেলায় শীতার্থ মানুষের মাঝে কম্বল বিতরণের নির্দেশনা দেওয়া হয়েছে। এরইমধ্যে উপজেলা নির্বাহি কর্মকর্তারা শীতবস্ত্র বিতরণ শুরু করেছেন।

তিনি আরও জানান, এবছর জেলার প্রতিটি ইউনিয়ন এবং পৌরসভায় ৪৯০টি করে কম্বল বিতরণ করা হবে।

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/২৩ ডিসেম্বর ২০২২

Back to top button