এশিয়া

চীনে একদিনে করোনায় সংক্রমিত প্রায় পৌনে ৪ কোটি মানুষ

বেইজিং, ২৩ ডিসেম্বর – চীনে একদিনে প্রায় পৌনে ৪ কোটি মানুষ করোনায় সংক্রমিত হয়েছে। দেশটির শীর্ষ স্বাস্থ্য কর্তৃপক্ষের এক হিসাবের বরাত দিয়ে শুক্রবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বুধবার অনুষ্ঠিত চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বৈঠকে উপস্থিত এক সূত্র জানায়, ডিসেম্বরের প্রথম ২০ দিনে প্রায় ২৪৮ মিলিয়ন মানুষ বা জনসংখ্যার প্রায় ১৮ শতাংশ মানুষ করোনাভাইরাসে সংক্রামিত হয়েছে। এর মধ্যে ২০ ডিসেম্বর একদিনেই প্রায় ৩ কোটি ৭০ মানুষের দেশে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।

বৈঠকে এমন আলোচনা হলেও ২০ ডিসেম্বর চীনের স্বাস্থ্য বিভাগ করোনা রোগীর সর্বশেষ তথ্য সংক্রান্ত যে প্রতিবেদন প্রকাশ করে তাতে ওই দিন সিংক্রমিত মানুষের সংখ্যা ছিল ৩ হাজার ৪৯ জন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ধারণা, বেইজিংয়ে বিধিনিষেধ তুলে নেওয়ার ফলে করোনার সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশ এবং রাজধানী বেইজিংয়ের অর্ধেকেরও বেশি বাসিন্দা এখন করোনায় সংক্রমিত। তবে তারা কীভাবে এ ধারণায় এসেছে তা অস্পষ্ট। কারণ চীনের সরকার এই মাসের শুরুতে পিসিআর পরীক্ষার বুথগুলোর নেটওয়ার্ক বন্ধ করে দেয়।

চীনের সাধারণ মানুষ এখন সংক্রমণ শনাক্ত করতে ‘র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট’ করছে। এদিকে, উপসর্গহীন রোগীর দৈনিক সংখ্যা প্রকাশ করা বন্ধ করে দিয়েছে দেশটির সরকার।

চীনে বর্তমানে করোনার যে ঢেউ চলছে তা ডিসেম্বরের মাঝামাঝি থেকে জানুয়ারির শেষ দিকে সর্বোচ্চ পর্যায়ে যাবে বলে আভাস দিয়েছেন ডেটা কনসালটেন্সি মেট্রো ডেটাটেকের প্রধান অর্থনীতিবিদ চেন কিন।

তার মতে, চীনের চলমান এই করোনার ঢেউটি প্রতিদিন কয়েক মিলিয়ন মানুষকে সংক্রমণের জন্য দায়ী। শেনজেন, সাংহাই এবং চংকিং শহরের মানুষ বেশি আক্রান্ত হচ্ছে।

সূত্র: সমকাল
এম ইউ/২৩ ডিসেম্বর ২০২২

Back to top button